রবিবার ২৮ নবেম্বর ২০২১
Online Edition

বাংলাদেশ-ভারত প্রটোকল নৌ রুটের পণ্যের প্রথম চালান আগরতলায়

 

স্টাফ রিপোর্টার: বাংলাদেশ-ভারত নৌ প্রটোকল রুটের পণ্যের প্রথম চালান গতকাল বৃহস্পতিবার চট্টগ্রাম বন্দর থেকে সড়ক পথে আখাউড়া সীমান্ত দিয়ে আগরতলা পৌঁছেছে। এদিন মোট চারটি ট্রাকে করে পণ্যের চালান আখাউড়া সীমান্ত দিয়ে প্রবেশ করে।

বাংলাদেশের চট্টগ্রাম বন্দর থেকে পণ্যের চালানবাহি ট্রাকগুলোকে স্বাগত জানাতে আখাউড়া সীমান্তে ইন্টিগ্রেটেড চেকপোস্টে উপস্থিত ছিলেন ত্রিপুরা রাজ্যের মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব, আগরতলাস্থিত বাংলাদেশ সহকারী হাইকমিশনের সহকারী হাই কমিশনার কিরীটি চাকমা, ত্রিপুরা সরকারের শিল্প ও বাণিজ্য দফতরের প্রধান সচিব কিরণ গিত্যে, ইন্দো-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ ত্রিপুরা চ্যাপ্টারের সম্পাদক সুজিত রায় প্রমুখ।

প্রথমে ইন্টিগ্রেটেড চেকপোস্টের ভেতরে এক সংক্ষিপ্ত অনুষ্ঠানের আয়োজন করা হয়। সেখানে বক্তব্য রাখতে গিয়ে মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব বলেন, এই প্রটোকল রুট চালু হওয়ায় ত্রিপুরাসহ সমগ্র উত্তর-পূর্ব ভারতের মানুষ সুবিধা পাবেন। এই প্রটোকল রুট চালুর জন্য মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানান।

প্রথম চালানে চারটি ট্রাকে ছিল মোট ৪শ টন পণ্যসামগ্রী। এরমধ্যে ২০০ টন পণ্যসামগ্রী ত্রিপুরা রাজ্যের এবং বাকি ২০০ টন পণ্যসামগ্রী আসামের করিমগঞ্জের জন্য। অপরদিকে অনুষ্ঠানে বাংলাদেশ সরকারী হাই কমিশনের সহকারী হাই কমিশনার কিরীটি চাকমা বলেন, এই দিনটি দীর্ঘদিনের প্রত্যাশার ফল। বাংলাদেশ ও ভারতের বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং নরেন্দ্র মোদীর আন্তরিক চেষ্টার ফলে বাংলাদেশ হয়ে পণ্য আনা সম্ভব হয়েছে।

অনুষ্ঠান শেষে মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব বেসরকারি পরিবহন সংস্থার প্রতিনিধির হাত থেকে প্রটোকল সংক্রান্ত চালানের একটি কপি গ্রহণ করেন এবং একইভাবে বেসরকারি পরিবহন সংস্থার কর্মীর হাতে তিনি ত্রিপুরা সরকারের পক্ষ থেকে একটি চালানের কপি তুলে দেন।

 

অনলাইন আপডেট

আর্কাইভ