সোমবার ২৯ নবেম্বর ২০২১
Online Edition

বিমানবাহিনীকে প্রস্তুত থাকার নির্দেশ রাজনাথের

 

২৩ জুলাই, হিন্দুস্তান টাইমস : যে কোনো পরিস্থিতির জন্য তৈরি থাকতে বিমানবাহিনীকে সতর্কবার্তা দিয়েছেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। স্বল্প ও দীর্ঘমেয়াদি যে কোনো চ্যালেঞ্জের জন্য প্রস্তুত থাকতেও বলেন তিনি।

বুধবার তিন দিনের কমান্ডার কনফারেন্সে দেয়া বক্তৃতায় রাজনাথ এসব কথা বলেন। ভারতীয় এয়ারফোর্স লাদাখের ফরওয়ার্ড বেসে যেভাবে দ্রুত গিয়েছিল, তাতে প্রতিপক্ষের কাছে কড়া বার্তা গেছে বলে মন্তব্য করেন তিনি। 

রাজনাথ বলেন, যেভাবে পেশাদারিত্বের সঙ্গে ভারতীয় বিমানবাহিনী বালাকোটে হানা দিয়েছিল, এবার লাদাখে দ্রুত তারা সংঘর্ষের স্থলে উড়ে গেছে; তাতে ভারতের শত্রুদের কাছে কড়া বার্তা গেছে।

বৈঠকে এয়ার মার্শাল চিফ ভাদুরিয়া জানান, স্বল্প ও দীর্ঘমেয়াদি চ্যালেঞ্জের জন্য প্রস্তুত তার বাহিনী। অল্প সময়ের নোটিশে পরিস্থিতি সামাল দেয়ার ওপরও বিশেষ জোর দেন তিনি।

২৯ জুন ফ্রান্স থেকে আসছে বহু প্রতীক্ষিত রাফাল জেট। এতে ভারতের অস্ত্রভা-ার আরও শক্তিশালী হবে বলে ধারণা করা হচ্ছে। লাদাখে রাফাল মোতায়েন করা হবে কিনা, কমান্ডারদের এই বৈঠকে সিদ্ধান্ত হওয়ার কথা রয়েছে।

 ‘সোলাইমানির হত্যাকারীদের জন্য আরো কঠিন প্রতিশোধ অপেক্ষা করছে’

 ২৩ জুলাই, ইরনা : জেনারেল কাসেম সোলাইমানির হত্যাকারীদের জন্য আরো কঠিন প্রতিশোধ অপেক্ষা করছে বলে হুশিয়ার করেছে ইরান।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে উদ্দেশ করে ইরানের সর্বোচ্চ নিরাপত্তা কর্মকর্তা আলী শামখানি এ হুশিয়ারি দিয়েছেন। ইরান ও ইরাকের জনগণ তাদের শহীদদের রক্তের বদলা অবশ্যই নেবে বলেও মন্তব্য করেন তিনি।

বুধবার ইরানের সর্বোচ্চ জাতীয় নিরাপত্তা পরিষদের সচিব আলী শামখানি তার অফিসিয়াল টুইটার পেজে দেয়া এক পোস্টে এসব কথা বলেন।

ইরানের কুদস ফোর্সের সাবেক কমান্ডার লে. জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যার দায়িত্ব স্বীকার করে ট্রাম্প যে বক্তব্য দিয়েছেন তার প্রতি ইঙ্গিত করে শামখানি বলেন, এই পাশবিক হত্যাকা-ের হোতাদের শাস্তি না হওয়া পর্যন্ত ইরান ও ইরাকের জনগণ শান্ত হবে না।

গত ৩ জানুয়ারি ইরানের বিপ্লবী গার্ডস বাহিনীর কুদস ফোর্সের প্রধান কাসেম সোলাইমানিকে ড্রোন হামলা চালিয়ে হত্যা করে মার্কিন বাহিনী।

মধ্যপ্রাচ্যে মার্কিন সামরিক ঘাঁটিতে ইরান-সংশ্লিষ্ট বাহিনীর হামলার মূলহোতা হিসেবে সোলাইমানিকে আখ্যায়িত করেছে যুক্তরাষ্ট্র।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ওই হত্যাকা-ের দায়িত্ব স্বীকার করে বলেন, তার সরাসরি নির্দেশে জেনারেল সোলাইমানিকে হত্যা করা হয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ