সোমবার ২৯ নবেম্বর ২০২১
Online Edition

ডব্লিউএইচওর তথ্যচিত্রে করোনাযুদ্ধে সফল ২ দেশ

২৩ জুলাই, ব্যাংকক পোস্ট : বিশ্ব স্বাস্থ্যসংস্থার (ডব্লিউএইচও) একটি তথ্যচিত্রে করোনা মহামারি নিয়ন্ত্রণ এবং নির্মূলে বিশ্বের দুটি দেশের উদাহরণ উঠে আসছে। দেশ দুটি হলো নিউজিল্যান্ড ও এশিয়ার দেশ থাইল্যান্ড। এই তথ্যচিত্রের জন্য শুটিংয়ে ডব্লিউএইচওর একটি দল এখন থাইল্যান্ডে আছে।

থাইল্যান্ডের দ্য ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথের ডিপার্টমেন্ট অব মেডিকেল সায়েন্সের পরিচালক ড. বালাং উপাপাং তাঁর ফেসবুকে এ নিয়ে পোস্ট দিয়েছেন। থাইল্যান্ডে কাজ করা ডব্লিউএইচওর এক কর্মকর্তা গতকাল বুধবার ব্যাংকক পোস্টকে এ ঘটনার সত্যতা নিশ্চিত করেন।

ড. বালাং ধারণ করা তথ্যচিত্রে তার দেওয়া সাক্ষাৎকারের কিছু অংশ তুলে ধরেন। সেখানে তিনি করোনা পরীক্ষায় দেশে কত পরীক্ষাগার রয়েছে, সে সম্পর্কে ধারণা দেন। এর পাশাপাশি করোনাযুদ্ধে তাঁদের নীতিও তুলে ধরেন। বালাং বলেন, ‘এক প্রদেশ, এক পরীক্ষাগার, এক দিনে রিপোর্টএই আমাদের নীতি। এখন সারা দেশে ২০৭ টি পরীক্ষাগার আছে।’

 থাইল্যান্ডে গতকাল বৃহস্পতিবার মাত্র ছয়জন কোভিড-১৯ রোগী শানাক্ত হয়েছে। তাঁদের সবাই বাইরে থেকে আসা। এ পর্যন্ত দেশটিতে সংক্রমিত রোগী ৩ হাজার ২৬১। এর মধ্যে সেরে উঠেছেন ৩ হাজার ১০৫ জন। দেশটিতে কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে এ যাবৎ মারা গেছেন ৫৮ জন।

তবে বিশ্বের পর্যটনের অন্যতম কেন্দ্রস্থল এ দেশে দ্বিতীয় দফায় করোনা সংক্রমণের আশঙ্কা করা হচ্ছে। কারণ এ মাস থেকে দেশে ব্যবসায়-বাণিজ্যসহ সবকিছু খুলে দেওয়া হয়েছে। থাইল্যান্ডের চুয়ালালংকর্ন ইউনিভার্সিটির মেডিসিন বিভাগের ডিন থিরা ওয়ারাটানারাত বলেন, ‘বিধিনিষেধ তুলে নেওয়া বিদেশিদের জন্য পর্যটন খুলে দেওয়ায় ভাইরাস সংক্রমণের উচ্চ ঝুঁকিতে আছি আমরা।’

অনলাইন আপডেট

আর্কাইভ