সোমবার ২৯ নবেম্বর ২০২১
Online Edition

কোভিডের লক্ষণ না কমায় মার্কিন অর্থনীতিতে ফের গভীর মন্দার আশঙ্কা

২৩ জুলাই, আরটি/সিএনবিসি : মরগ্যান স্ট্যানলি এশিয়ার সাবেক চেয়ারম্যান স্টিফেন রোয়াচ বলেছেন অব্যাহত আঘাতের মাঝেই মার্কিন অর্থনীতিতে ফের মন্দার আশঙ্কা দেখা দিয়েছে। একে কেবল ‘ডব্লিউ’ আকারের মন্দার সঙ্গে তুলনা করে তিনি বলেন, মার্কিন অর্থনীতি কোভিডের প্রবল আঘাতে কেবল ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছে কিন্তু অর্থনীতিতে আরো প্রচ- আঘাত হানার আশঙ্কা রয়েছে। 

ইতিমধ্যে যুক্তরাষ্ট্রের জাতীয় ঋণ ২৬ ট্রিলিয়ন ডলারে পৌঁছেছে। এক মাসে এধরনের ঋণ বেড়েছে ১ ট্রিলিয়ন।

স্টিফেন বলেন, ব্যবসা ও কর্মসংস্থান এমনি দুর্বিপাকে আটকা পড়েছে যে এখন আসছে মাসগুলোতে করপোরেট ব্যাংক খেলাপির সংখ্যা বাড়বে। এর সাথে স্বাস্থ্য নিয়ে মার্কিন নাগরিকরা উদ্বেগে থাকায় ভোক্তা চাহিদা ফিরে আসবে না।

স্টিফেন বলেন, বিভিন্ন পরিষেবা ভোক্তাদের চাহিদা ফিরিয়ে আনার চেষ্টার পাশাপাশি উৎপাদনখাত মন্দা কাটানোর লড়াইয়ে শুরু করা মাত্রই ডলারের অবমূল্যায়ন ব্যাপক হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। বিশ্বের কোভিডের লক্ষণ না কমায় মার্কিন অর্থনীতিতে ফের গভীর মন্দার আশঙ্কা মজুদ মুদ্রা হিসেবে ডলারের ভূমিকা চ্যালেঞ্জের মুখে পড়বে তার এমন আশঙ্কাও গুরুত্ব দিচ্ছেন বাজার বিশ্লেষকরা।

স্টিফেনের মত অন্যান্য বিশ্লেষক যেমন প্রখ্যাত বিনিয়োগকারী মার্ক মবিয়াস বলেছেন যখন শাটডাউন প্রত্যাহার করতে শুরু করেছে ট্রাম্প প্রশাসন তখন ফের কোভিড পরিস্থিতির অবনতিতে আর্থিক কর্মকা- বা উৎপাদন কোনটিই গতি পাচ্ছে না। আরেক বিশ্লেষক মার্ক জান্ডি বলেন যুক্তরাষ্ট্রে বেকারত্বের মিছিল আরো দীর্ঘ হতে যাচ্ছে।

অনলাইন আপডেট

আর্কাইভ