বুধবার ৩০ সেপ্টেম্বর ২০২০
Online Edition

বিশ্বজুড়ে করোনায় আক্রান্ত ১ কোটি ৩৫ লাখ ॥ মৃত্যু ৫ লাখ ৮২ হাজার

স্টাফ রিপোর্টার : বিশ্বজুড়ে করোনাভাইরাসের (কোভিড-১৯) তাণ্ডব কিছুতেই যেন থামছে না। পরিসংখ্যান বিষয়ক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, গতকাল বুধবার সন্ধ্যা পর্যন্ত বিশ্বব্যাপী করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ কোটি ৩৪ লাখ ৯৯ হাজার ৩৪১ জনে। এদের মধ্যে মৃত্যু হয়েছে ৫ লাখ ৮২ হাজার ২৫২ জনের।
বিশ্বে একক দেশ হিসেবে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা সবচেয়ে বেশি যুক্তরাষ্ট্রে। গতকাল বুধবার সকাল পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ৩৫ লাখ ৪৫ হাজার ৭৭ জন। মৃত্যু হয়েছে ১ লাখ ৩৯ হাজার ১৪৩ জনের। যুক্তরাষ্ট্রের পর করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ হচ্ছে ব্রাজিল। আক্রান্ত ও উভয় মৃত্যু- উভয় বিবেচনায় দ্বিতীয় স্থানে থাকা লাতিন আমেরিকার দেশটিতে এখন পর্যন্ত শনাক্ত ১৯ লাখ ৩১ হাজার ছাড়িয়েছে, মৃত্যু হয়েছে ৭৪ হাজারের বেশি মানুষের। আক্রান্তের হিসেবে ভারত আছে তৃতীয় স্থানে। দেশটিতে আক্রান্ত ৯ লাখ ৩৭ হাজার ছাড়িয়েছে। মৃত্যু হয়েছে ২৪ হাজারের বেশি মানুষের।
৭ লাখ ৩৯ হাজারের বেশি আক্রান্ত নিয়ে রাশিয়া আছে চতুর্থ স্থানে। দেশটিতে মৃত্যু হয়েছে ১১ হাজারের বেশি মানুষের। ৩ লাখ ৩৩ হাজারের বেশি আক্রান্ত নিয়ে পেরু উঠে এসেছে পঞ্চম স্থানে, দেশটিতে মৃতু হয়েছে ১২ হাজারের বেশি মানুষের। সংক্রমণে যুক্তরাজ্যকে ছাড়িয়েছে গেছে দক্ষিণ আফ্রিকা। যেখানে করোনা হানা দিয়েছে ২ লাখ ৯৮ হাজারের বেশি মানুষের দেহে। এর মধ্যে মৃত্যু হয়েছে ৪ হাজার ৩৪৬ জনের। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ১৭৪ জনের।
ইউরোপের দেশ যুক্তরাজ্য মৃত্যু বিবেচনায় রয়েছে তৃতীয় স্থানে। তবে আক্রান্তের দিক থেকে দেশটির অবস্থান দশ নম্বরে। গতকাল বুধবার সকাল পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ২ লাখ ৯১ হাজার ৩৭৩ জন এবং মৃত্যু হয়েছে ৪৪ হাজার ৯৬৮ জনের। মৃতের সংখ্যার বিবেচনায় চতুর্থ স্থানে রয়েছে ইউরোপের আরেক দেশ ইতালি। তবে আক্রান্ত বিবেচনায় দেশটির অবস্থান ১৩ নম্বরে। ইতালিতে বুধবার সকাল পর্যন্ত আক্রান্ত হয়েছে ২ লাখ ৪৩ হাজার ৩৪৪ জন এবং মৃত্যু হয়েছে ৩৪ হাজার ৯৮৪ জনের।
বাংলাদেশের স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, বুধবার পর্যন্ত দেশে ১ লাখ ৯০ হাজার ৫৭ জনের দেহে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে। মোট মৃত্যু হয়েছে ২ হাজার ৪২৪ জনের। গত বছরের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী এ পর্যন্ত ২১৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।
জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের (জেএইচইউ) দেয়া তথ্য অনুযায়ী, গতকাল বুধবার সকাল পর্যন্ত বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৫ লাখ ৭৭ হাজার ৯৮০ জনে। এছাড়া প্রাণঘাতী এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে এক কোটি ৩২ লাখ ৯০ হাজার ১৫৩ জনে।
জেএইচইউর তথ্য অনুসারে, করোনায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় যুক্তরাষ্ট্রের পর দ্বিতীয় অবস্থানে রয়েছে ব্রাজিল। বুধবার পর্যন্ত দেশটিতে আক্রান্ত হয়েছেন ১৯ লাখেরও বেশি মানুষ এবং মারা গেছেন ৭৪ হাজার ১৩৩ জন। গত বছরের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী এ পর্যন্ত ২১৩টিরও বেশি দেশে ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

অনলাইন আপডেট

আর্কাইভ