ঢাকা, বৃহস্পতিবার 6 August 2020, ২২ শ্রাবণ ১৪২৭, ১৫ জিলহজ্ব ১৪৪১ হিজরী
Online Edition

ঈদের ৯দিন সারাদেশে গণপরিবহন বন্ধ রাখার সিদ্ধান্ত

সংগ্রাম অনলাইন ডেস্ক: করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ পরিস্থিতির মধ্যে আসন্ন ঈদুল আযহার পাঁচদিন আগে থেকে এবং ঈদের তিন দিন পর পর্যন্ত মোট ৯ দিন গণপরিবহন বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

বুধবার সচিবালয়ে ঈদুল আযহা উপলক্ষ্যে লঞ্চ, ফেরি, স্টিমার চলাচল ও যাত্রীদের নিরাপত্তা নিশ্চিতকরণসহ কর্মপন্থা নির্ধারণ সংক্রান্ত বৈঠকে এমন সিদ্ধান্তের কথা জানান নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

বৈঠকের শুরুতে প্রতিমন্ত্রী বলেন, 'ঈদের আগে ৫ দিন আগে থেকে এবং ঈদের পরে তিন দিন গণপরিবহন বন্ধ রাখার বিষয়ে একটি প্রজ্ঞাপন আমরা পেয়েছি। মিটিং করে সেই আলোকেই আমরা পদক্ষেপ গ্রহণ করব।’

তিনি বলেন, 'যারা ঈদে বাড়ি যেতে চায়, তাদের ঈদের পাঁচ দিন আগেই যেতে হবে। যারা আসতে চায় তাদের তিন দিন পরেই আসতে হবে।'

এদিকে, মন্ত্রিপরিষদ বিভাগের নির্দেশনা অনুযায়ী কোভিড-১৯ প্রতিরোধের লক্ষ্যে আসন্ন ঈদুল আজহার সময় জনগণের চলাচল সীমাবদ্ধ করতে ওই ৯দিন গণপরিবহন বন্ধ রাখার বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) চেয়ারম্যানের কাছে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ থেকে চিঠি পাঠানো হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের দেয়া তথ্য অনুসারে, গত মঙ্গলবার পর্যন্ত দেশে এখন করোনায় মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২ হাজার ৪২৪ জন। আর মোট শনাক্ত হয়েছেন ১ লাখ ৯০ হাজার ৫৭ জন। মোট শনাক্তের ক্ষেত্রে মৃত্যুর হার ১ দশমিক ২১ শতাংশ।

দেশে এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৯ লাখ ৬৬ হাজার ৪০০টি। এ ক্ষেত্রে শনাক্তের হার দাঁড়িয়েছে ১৯ দশমিক ৬৭ শতাংশ।

এদিকে, করোনাভাইরাস থেকে মঙ্গলর পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১ লাখ ৩ হাজার ২২৭ জন। এখন পর্যন্ত সুস্থতার হার ৫৪ দশমিক ৩১ শতাংশ।

এখন পর্যন্ত মোট মৃতের ক্ষেত্রে পুরুষ ৭৮ দশমিক ৯২ শতাংশ (১ হাজার ৯১৩ জন) এবং নারী ২১ দশমিক ০৮ শতাংশ (৫১১ জন)। ইউএনবি।

অনলাইন আপডেট

আর্কাইভ