ঢাকা, রোববার 9 August 2020, ২৫ শ্রাবণ ১৪২৭, ১৮ জিলহজ্ব ১৪৪১ হিজরী
Online Edition

মস্তিষ্কের মারাত্মক ক্ষতি করছে করোনা ভাইরাস: গবেষণা

সংগ্রাম অনলাইন ডেস্ক: করোনা ভাইরাস নিয়ে আরেকটি মারাত্মক বিপদের কথা জানালেন বিজ্ঞানীরা। তারা বলছেন, করোনাভাইরাসে সংক্রমণের ফলে মানুষের মস্তিষ্কে ‌ব্যাপক প্রভাব পড়ছে। যার কারণে মস্তিষ্কের কর্মক্ষমতা হারানোর পাশাপাশি স্ট্রোক, স্নায়ুর ক্ষতি, মানসিক বিকার, প্রলাপ, বিভ্রম, ক্লান্তি ও দুশ্চিন্তা-সহ মারাত্মক জটিলতার সৃষ্টি হতে পারে।

বুধবার 'জার্নাল ব্রেন' নামক আন্তর্জাতিক গবেষণাপত্রে করোনার প্রভাব বিষয়ে স্নায়ুরোগ বিশেষজ্ঞদের বিস্তারিত মতামত তুলে ধরা হয়।

রিপোর্টে বলা হয়, করোনা থেকে ধীরে ধীরে সেরে উঠছেন রোগী। সেদিকে খেয়াল রাখতে গিয়ে চিকিৎসকরা হয়তো বুঝতেই পারেননি এই ভাইরাস রোগীর ব্রেনের সমূহ ক্ষতি করে দিয়েছে। এমন আশংকার কথাই বলছেন বিজ্ঞানীরা।

প্রতিবেদনটিতে ইউনিভার্সিটি কলেজ লন্ডন বা ইউসিএলের গবেষকরা বলেছেন, শুধুমাত্র ব্রিটেনেই কোভিড রোগীদের মস্তিষ্কে ক্ষতি হয়েছে এরকম ৪৩টি কেস তারা পেয়েছেন। তাদের স্ট্রোক, স্নায়ুতন্ত্রের রোগ, মস্তিষ্কের অকার্যকারিতাসহ নানা ধরনের স্নায়বিক সমস্যা হয়েছে।

এই গবেষকদের অন্যতম মাইকেল ঝান্ডি বলছেন,"আমরা কোভিডকে নতুন রূপে দেখতে পাচ্ছি। ফুসফুসে সংক্রমণ নিয়ে ভর্তি হওয়া রোগী দ্রুত অ্যাকিউট ডিসেমিনেটেড এনসেফালোমেলিটিসের (আডেম) শিকার হচ্ছেন। প্রতি সপ্তাহেই দু'তিনজন আডেম আক্রান্তের খোঁজ মিলছে।"

এক ৫৫ বছরের রোগীর কথা তুলে এনেছেন গবেষকরা। মানসিক ভাবে সম্পূর্ণ সুস্থ এই রোগী করোনায় আক্রান্ত হওয়ার পর অন্যরকম ব্যবহার করতে শুরু করেন। চিকিৎসকরা জানিয়েছেন তিনি দেওয়ালে নানা জন্তুর ছায়া দেখছিলেন। দ্রুত অ্যান্টি সাইকোটিক মেডিকেশান শুরু হওয়ায় ওই রোগীর স্বাস্থ্যের উন্নতি হয়।

অন্য আরেকজন রোগী, বয়স ৪৭, হঠাৎই চিকিৎসায় সা়ড়া দেওয়া বন্ধ করে দেন। তড়িঘড়ি বিপদ বুঝে তাঁর ব্রেন অপারেশনের সিদ্ধান্ত নেন চিকিৎসকরা। দেখা যায়, ভয়াবহভাবে ক্ষতি হয়েছে ব্রেনের কোষগুলি।

গবেষকদের কথায় করোনা রোগী এতই বিপজ্জনক ভাবে হাসপাতালে আসছেন, এ চিকিৎসকরা চেনা উপসর্গগুলির বাইরে অন্য দিকে নজরই দিতে পারছেন না। সেই ফাঁক গলেই ব্রেনে কোপ বসাচ্ছে করোনা।

ডিএস/এএইচ

অনলাইন আপডেট

আর্কাইভ