ঢাকা, বৃহস্পতিবার 6 August 2020, ২২ শ্রাবণ ১৪২৭, ১৫ জিলহজ্ব ১৪৪১ হিজরী
Online Edition

বাংলাদেশ ব্যাংকের গভর্নরের মেয়াদ বাড়াতে সংসদে বিল

সংগ্রাম অনলাইন ডেস্ক: কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর নিয়োগের বয়সসীমা দুই বছর বাড়িয়ে ৬৭ বছর করার জন্য বুধবার (৮ জুলাই) বাংলাদেশ ব্যাংক (সংশোধনী) বিল- ২০২০ সংসদে উত্থাপন করা হয়েছে। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের অনুপস্থিতিতে বিলটি সংসদে উত্থাপন করেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান।

বর্তমানে বাংলাদেশ ব্যাংকের গভর্নরদের বয়সসীমা ৬৫ বছর।

বাংলাদেশ ব্যাংক অর্ডার ১৯৭২ অনুযায়ী, কোনো ব্যক্তি ৬৫ বছর বয়সের পর গভর্নর পদে থাকতে পারবেন না। জনস্বার্থে ১৯৭২ সালের বাংলাদেশ ব্যাংক অর্ডারের ১০ অনুচ্ছেদের ধারা-৫ এ উল্লেখিত বাংলাদেশ ব্যাংকের গভর্নরের বয়সসীমা সম্পর্কিত আইন বাতিল করার উদ্যোগ নেয়া হয়েছে।

ওই বিল অনুযায়ী, বয়সসীমা ৬৫ বছর নির্ধারিত থাকায় আর্থিক ক্ষেত্রে প্রাসঙ্গিক দক্ষতা এবং অভিজ্ঞতা থাকা সত্ত্বেও গভর্নর পদে অনেক যোগ্য প্রার্থীকে বিবেচনা করা সম্ভব হয়না।

এমনকি বয়স ৬৫ বছর পেরিয়ে যাওয়ার পরেও স্বতন্ত্রতার সাথে এই পদে দায়িত্ব পালন করছেন এমন কাউকে পুনরায় নিয়োগ দেয়া সম্ভব নয়।

বিদ্যমান আইনে গভর্নর পদে ফজলে কবিরের মেয়াদ বৃদ্ধির সুযোগ নেই। কিন্তু করোনা মহামারির এই সময়ে ফজলে কবিরকে আরও দুই বছর রাখতে চায় সরকার। মূলত সে কারণেই আইন সংশোধনের প্রয়োজন হলো। গত ২ জুলাই ছিল ফজলে কবিরের শেষ কর্মদিবস। ৬৫ বছর পূর্ণ হওয়ায় তাকে পুনঃনিয়োগ দিতে পারেনি সরকার।

অনলাইন আপডেট

আর্কাইভ