সোমবার ০৩ আগস্ট ২০২০
Online Edition

মৃতের সংখ্যা ৫ লাখ ৩৪ হাজার

স্টাফ রিপোর্টার : নভেল করোনাভাইরাস আক্রান্তের সংখ্যায় শীর্ষ তিনে প্রবেশ করেছে ভারত। প্রায় সাত লাখ করোনা আক্রান্তের দেশ ভারতের উপরে রয়েছে ব্রাজিল এবং শীর্ষস্থান ধরে রেখেছে যুক্তরাষ্ট্র। সূত্র - ওয়ার্ল্ডোমিটার। সর্বশেষ তথ্য বলছে সারা বিশ্বে এখন করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ১ কোটি প্রায় ১৪ লাখের কাছাকাছি। আর মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৫ লাখ ৩৪ হাজারের বেশি।
এর আগের দিন রোববার ২৪ ঘণ্টায় রেকর্ডসংখ্যক ২৫ হাজার আক্রান্ত এবং ৬১৩ জনের মৃত্যুর তথ্য জানায় ভারতের স্বাস্থ্য বিভাগ।
এর মধ্য দিয়ে, বৈশ্বিক মহামারি কোভিড-১৯ আক্রান্তের তালিকায় তৃতীয়স্থানে থাকা রাশিয়াকে অতিক্রম করে যায় ভারত। এ প্রতিবেদন লেখা অবধি দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ১৯ হাজার ২৬৮ জন।
এদিকে ভারত থেকে এনডিটিভি জানাচ্ছে, করোনাভাইরাস সংক্রমণে সবচেয়ে সঙ্গিন অবস্থায় রয়েছে মহারাষ্ট্র। ওই রাজ্যে সাত সহস্রাধিক করোনা আক্রান্তকে শনাক্ত করা সম্ভব হয়েছে। তারপর চার সহস্রাধিক মানুষ আক্রান্ত হয়েছে তামিলনাড়ু। দিল্লিতে করোনা আক্রান্তের সংখ্যা আড়াই হাজারের বেশি।
প্রসঙ্গত, ভারতে করোনাভাইরাসের গণসংক্রমণ ঠেকাতে কঠোর লকডাউন আরোপ করা হয়েছিল। কয়েকদফা লকডাউন বাড়ানোর পর এখন সীমিত পরিসরে দেশটির অর্থনৈতিক কর্মকাণ্ড শুরু হলেও গণজমায়েতের ব্যাপারে এখনও নিষেধাজ্ঞা রয়েছে।
অন্যদিকে, অন্তত দুইটি ভারতে উদ্ভাবিত করোনা ভ্যাকসিনের ক্লিনিকাল ট্রায়াল শুরু করার ব্যাপারে অনুমোদন দিয়েছে ভারতের কর্তৃপক্ষ। তাদের পক্ষ থেকে বলা হয়েছে, অচিরেই এই সংকটের শেষ দেখতে চায় ভারত।
পাশাপাশি, সংক্রামক রোগের বিশেষজ্ঞরা বলেছেন কয়েক সপ্তাহের মধ্যেই ভারতে করোনা সংক্রমণের চূড়া স্পর্শ করবে, এখনই রোগী সামলাতে হিমশিম খাওয়া হাসপাতালগুলোকে সে ব্যাপারে প্রস্তুতি নিয়ে রাখার পরামর্শ দেওয়া হয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ