সোমবার ০৩ আগস্ট ২০২০
Online Edition

বিশ্বজুড়ে ২৪ ঘন্টায় করোনায় মৃত্যু চার হাজারের বেশি

স্টাফ রিপোর্টার: বিশ্বে করোনাভাইরাস পরিস্থিতি দিনদিন আরও ভয়াবহ হচ্ছে। পুরনো সব রেকর্ড গুঁড়িয়ে প্রথমবারের মতো একদিনে দুই লক্ষাধিক নতুন রোগী শনাক্ত হয়েছে বিশ্বজুড়ে। নতুন রোগীদের মধ্যে বেশিরভাগই শনাক্ত হয়েছে যুক্তরাষ্ট্র, ব্রাজিল ও ভারতে।
বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে, বিশ্বব্যাপী গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা পজিটিভ শনাক্ত হয়েছেন ২ লাখ ১২ হাজার ৩২৬ জন। এর আগে একদিনে সর্বোচ্চ ১ লাখ ৮৯ হাজার রোগী শনাক্তের রেকর্ড হয়েছিল গত মঙ্গলবার।
ডব্লিউএইচও’র প্রতিবেদনে দেখা গেছে, গত ২৪ ঘণ্টায় ১ লাখ ৩০ হাজারের বেশি করোনা রোগী শনাক্ত হয়েছে শুধু আমেরিকা মহাদেশে, অর্থাৎ যুক্তরাষ্ট্র, ব্রাজিল, মেক্সিকোর মতো দেশগুলোতে। এছাড়া, ভারতসহ দক্ষিণ এশিয়ার দেশগুলোতে শনাক্ত হয়েছে প্রায় ২৮ হাজার।
জনস হপকিন্স ইউনিভার্সিটির তথ্যমতে, বিশ্বজুড়ে এ পর্যন্ত মোট করোনায় আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১ কোটি ১৪ লাখের বেশি। মারা গেছেন ৫ লাখ ৩১ হাজার ৬৯ জন। আর আক্রান্তদের মধ্যে সুস্থ হয়ে উঠেছেন অন্তত ৬০ লাখ ৭০ হাজার মানুষ।
বিশ্বের মধ্যে করোনায় সবচেয়ে বেশি ভুগছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন অন্তত ২৮ লাখ ৩৯ হাজার, মারা গেছেন ১ লাখ ২৯ হাজারের বেশি।
চীনের উহানে করোনা সংক্রমণ সৃষ্টি হলেও এখন অদৃশ্য এই ভাইরাসটির বেশি প্রকোপ আমেরিকা ও দক্ষিণ এশিয়ায়। ইউরোপের কিছু দেশেও ফের ভাইরাসটির সংক্রমণ বেড়েছে। নতুন করে আক্রান্তের রেকর্ড হয়েছে চীন-জাপানেও। ফলে দ্বিতীয় দফার সংক্রমণ নিয়ে শঙ্কা তৈরি হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা সতর্ক করেছে, অনেকে দেশে করোনার সংক্রমণের মাত্রা মারাত্মক ঊর্ধ্বমুখী। তাই করোনা প্রতিরোধের পদক্ষেপ দ্বিগুণ করতে হবে।
করোনায় আক্রান্তের থেকে দ্বিতীয় অবস্থানে রয়েছে ব্রাজিল। দেশটিতে এখন পর্যন্ত ১৫ লাখ ৭৮ হাজার ৩৭৬ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং দেশটিতে মৃত্যু হয়েছে ৬৪ হাজার ৩৬৫ জনের। আর এ পর্যন্ত ব্রাজিলে সুস্থ হয়ে উঠেছেন ৯ লাখ ৭৮ হাজার ৬১৫ জন।
করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় অবস্থানে রয়েছে রাশিয়া। রাশিয়ায় মোট ৬ লাখ ৭৪ হাজার ৫১৫ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। আর দেশটিতে মৃত্যু হয়েছে ১০ হাজার ২৭ জন এবং সুস্থ হয়েছেন ৪ লাখ ৪৬ হাজার ৮৭৯ জন।
লকডাউন শিথিলের পর থেকে চতুর্থ অবস্থানে থাকা ভারতে করোনার সংক্রমণ বাড়ছে হু হু করে। ভারতে করোনায় আক্রান্ত হয়েছে ৬ লাখ ৭৩ হাজার ৯০৪ জন আর করোনায় মৃত্যু হয়েছে ১৯ হাজার ২৭৯ জনের। সুস্থ হয়েছেন ৪ লাখ ৯ হাজার ৬২ জন।
সংক্রমণ বাড়ছে বাংলাদেশেও। ১৮ নম্বর অবস্থানে থাকা বাংলাদেশে এখন পর্যন্ত ১ লাখ ৫৯ হাজার ৬৭৯ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। দেশে করোনায় মৃত্যু হয়েছে ১ হাজার ৯৯৭ জনের। আর সুস্থ হয়ে উঠেছেন ৭০ হাজার ৭২১ জন।
করোনা পরিস্থিতিতে ভাইরাসটি প্রকোপ নিয়ন্ত্রণে দ্বিগুণ পদক্ষেপ নিতে সব দেশের প্রতি আহ্বান জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মহাপরিচালক টেডরোস আধানোম গেব্রেয়াসুস। বিশেষ করে দুই আমেরিকা ও দক্ষিণ এশিয়ার দেশগুলোকে সতর্ক করেছেন তিনি।
চীনের উহান থেকে শুরু হয়ে বিশ্বব্যাপী মহামারি রূপ ধারণ করা করোনাভাইরাস মূলত শ্বাসতন্ত্রে সংক্রমণ ঘটায়। রোগ প্রতিরোধ ক্ষমতা ভালো হলে এ রোগ কিছুদিন পর এমনিতেই সেরে যেতে পারে। তবে ডায়াবেটিস, কিডনি, হৃদযন্ত্র বা ফুসফুসের পুরোনো রোগীদের ক্ষেত্রে ডেকে আনতে পারে মৃত্যু।

অনলাইন আপডেট

আর্কাইভ