বুধবার ১২ আগস্ট ২০২০
Online Edition

মৃতের সংখ্যা ২ হাজার ছাড়ালো

* নতুন আক্রান্ত - ২ হাজার ৭৩৮
* মোট আক্রান্ত - ১,৬২,৪১৭ 
* মোট সুস্থ - ৭২,৬২৫
* মোট মৃত্যু - ২,০৫২

স্টাফ রিপোর্টার : দেশে মহামারি করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে একদিনে আরও ৫৫ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃত্যুর সংখ্যা প্রথমবারের মতো ২ হাজার ছাড়ালো। বর্তমানে দেশে কোভিড-১৯ আক্রান্ত হয়ে মৃত্যুবরণকারীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ৫২ জন।  গত ২৪ ঘণ্টায় দেশে আরও ২ হাজার ৭৩৮ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে। ফলে এখন মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ লক্ষ ৬২ হাজার ৪১৭ জনে।
গতকাল রোববার  করোনা পরিস্থিতি নিয়ে সরকারের জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) এর ভিডিও কনফারেন্সের মাধ্যমে নিয়মিত বুলেটিনে সংযুক্ত হয়ে এ তথ্য জানান স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা। তিনি জানান, গত ২৪ ঘণ্টায় ১৩ হাজার ৯৬৫টি নমুনা সংগ্রহ করা হয়েছে। এর মধ্যে পূর্বের নমুনাসহ ১৩ হাজার ৯৮৮টি নমুনা পরীক্ষা করে ২ হাজার ৭৩৮ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে।
মারা যাওয়া ৫৫ জনের বয়স বিশ্লেষণে দেখা যায়, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে ১২ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ৯ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ১৭ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১৩ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ৩ জন এবং শূন্য থেকে ১০ বছরের মধ্যে একজন রয়েছেন।
২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারীদের মধ্যে ঢাকা বিভাগে ১৯ জন, চট্টগ্রাম বিভাগে ১৩ জন, বরিশাল বিভাগে ৫ জন, রাজশাহী বিভাগে একজন, খুলনা বিভাগে ৬ জন, সিলেটে ২ জন, রংপুর বিভাগে ৮ জন এবং ময়মনসিংহ বিভাগে একজন রয়েছেন। এদের মধ্যে হাসপাতালে মারা গেছেন ৪১ জন এবং বাসায় মৃত্যুবরণ করেছেন ১৪ জন।
স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক জানান, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে রাখা হয়েছে ৪৪৯ জনকে। বর্তমানে আইসোলেশনে আছেন ১৬ হাজার ৭১৫ জন। ২৪ ঘণ্টায় আইসোলেশন থেকে ছাড়া পেয়েছেন ৪৮৩ জন, এখন পর্যন্ত মোট ছাড়া পেয়েছেন ১৪ হাজার ১৫৭ জন। এখন পর্যন্ত আইসোলেশন করা হয়েছে ৩০ হাজার ৮৭২ জনকে।
তিনি আরও জানান, গত ২৪ ঘণ্টায় প্রাতিষ্ঠানিক ও হোম কোয়ারেন্টিন মিলে কোয়ারেন্টিন করা হয়েছে ২ হাজার ৮৮৭ জনকে। এখন পর্যন্ত ৩ লাখ ৭৭ হাজার ৩২ জনকে কোয়ারেন্টিন করা হয়েছে। কোয়ারেন্টিন থেকে গত ২৪ ঘণ্টায় ছাড়া পেয়েছেন ২ হাজার ৫৩৫ জন, এখন পর্যন্ত মোট ছাড়া পেয়েছেন ৩ লাখ ১২ হাজার ৫৩০ জন। বর্তমানে মোট কোয়ারেন্টিনে আছেন ৬৪ হাজার ৫০২ জন।
তিনি আরও জানান, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১ হাজার ৯০৪ জন এবং মোট সুস্থ ৭২ হাজার ৬২৫ জন। গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১৯ দশমিক ৫৭ শতাংশ। যে ৫৫ জন মারা গেছেন তাদের মধ্যে পুরুষ ৩৭ জন এবং নারী ১৮ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৪৪ দশমিক ৭২ শতাংশ এবং মৃত্যুর হার ১ দশমিক ২৬ শতাংশ।  এ পর্যন্ত যে ২ হাজার ৫২ জন মারা গেছেন তাদের মধ্যে পুরুষ ১ হাজার ৬২৪ জন এবং নারী ৪২৮ জন বলেও জানান ডা. সুলতানা।
দেশে গত ৮ মার্চ প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। ১৮ মার্চ প্রথম মৃত্যুর সংবাদ দেয় আইইডিসিআর। গত ১৪ এপ্রিল করোনা সংক্রমণের ৩৮তম দিনে আক্রান্তের সংখ্যা ১ হাজারে পৌঁছায়। যেটি এখন বেড়ে ১ লাখ ৬২ হাজার ৪১৭ জন হয়েছে।
বাংলাদেশে ১৮ মার্চ প্রথম মৃত্যুর পর ২৫ মে মোট মৃত্যুসংখ্যা বেড়ে হয় ৫০১ জন, সেই সংখ্যাটি হাজারের ঘরে পৌঁছায় ১০ জুন। গত ২২ জুন তা দেড় হাজার অতিক্রম করে। আর তা আরও বেড়ে ২ হাজার ছাড়ালো।

অনলাইন আপডেট

আর্কাইভ