রবিবার ০৯ আগস্ট ২০২০
Online Edition

প্রায় চার মাস পর খুলছে ল্যুভর মিউজিয়াম

৫ জুলাই, এএফপি : ফ্রান্সে প্রায় চার মাস পর খুলে দেওয়া হচ্ছে বিশ্বের জনপ্রিয় দর্শনীয় স্থান প্যারিসের ল্যুভর মিউজিয়াম। ফরাসি বার্তা সংস্থা এ তথ্য নিশ্চিত করেছে। লিওনার্দো দ্য ভিঞ্চির আঁকা বিশ্বখ্যাত মোনালিসার ছবি রয়েছে এই মিউজিয়ামে। করোনাভাইরাস সংক্রমণজনিত লকডাউনের জেরে গত কয়েক মাস ধরে বন্ধ ছিল এটি।

ডিরেক্টর জিন লাক মার্টিনেজকে উদ্ধৃত করে এএফপি জানিয়েছে, ল্যুভর মিউজিয়ামের দর্শনার্থীদের বেশিরভাগই বিদেশ থেকে আসেন। গত বছর ল্যুভর পরিদর্শনে গিয়েছিলেন প্রায় ৯৬ লাখ মানুষ।  তবে গত বছরেও এই সময়ে যেখানে প্রতিদিন গড়ে ৪ হাজার থেকে ১০ হাজার দর্শক আসতেন, এবার গত প্রায় চার মাস ধরে তা শূন্য।

জিন লাক মার্টিনেজ জানিয়েছেন, মার্চ মাসের ১৩ তারিখ থেকে বন্ধ থাকার জেরে ৪০ মিলিয়ন ইউরোরও বেশি আর্থিক ক্ষতি হয়েছে ল্যুভর মিউজিয়ামের।

প্রাচীন নিদর্শন ও প্রাকৃতিক সৌন্দর্যের অপরূপ সমন্বয় ল্যুভর মিউজিয়াম। প্যারিসের সীন নদীর তীর ঘেঁষে কাচের তৈরি পিরামিড দিয়ে নবরূপে নির্মিত ল্যুভর মিউজিয়াম এক সময় ফ্রান্সের রাজাদের দুর্গ ও পরবর্তীতে রাজ প্রাসাদ হিসেবে ব্যবহার করা হতো। পর্যটকদের মনে স্বতন্ত্র স্থান করে নিয়েছে জাদুঘরটি।

আজ সোমবার থেকে ল্যুভর খুললেও দর্শনার্থীদের বেশ কিছু নিয়ম মানতে হবে। বাধ্যতামূলকভাবে মাস্ক পরতে হবে। দর্শনার্থীদের জিনিসপত্র রাখার ঘরটি এখন ব্যবহার করা যাবে না। মিউজিয়াম চত্বরে পাওয়া যাবে না কোনও খাবার।

অনলাইন আপডেট

আর্কাইভ