ঢাকা, বৃহস্পতিবার 6 August 2020, ২২ শ্রাবণ ১৪২৭, ১৫ জিলহজ্ব ১৪৪১ হিজরী
Online Edition

বাংলাদেশ এখন দুর্নীতির জন্য সারা বিশ্বের কাছে রোল মডেল: রিজভী

সংগ্রাম অনলাইন ডেস্ক: বিএনপি অভিযোগ করেছে, বাংলাদেশ এখন দুর্নীতির জন্য সারা বিশ্বের কাছে রোল মডেলে পরিনত হয়েছে। এরা এখন করোনায় বিপর্যস্ত মানুষের জন্য বরাদ্দ করা ত্রাণের চাল চুরি ও নকল মাস্ক সরবরাহের রোল 'মডেল' হয়েছে। দেশের শাসকগোষ্ঠী এই মহামারিকেও বানিয়েছে মুনাফা অর্জনের উপলক্ষ্য।

আজ শনিবার (৪ জুলাই) দুপুরে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এমন মন্তব্য করেন দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। তিনি বলেন, যে কোনো উপায়ে টাকা আয় করে দলীয় নেতাকর্মীদের লুটপাটের সুযোগ করে দেওয়া এবং বিদেশে পাচার করে দেয়াই যেন এই সরকারের নীতি হয়ে দাঁড়িয়েছে।

এসময় করোনাভাইরাস পরীক্ষার ওপর ২০০ টাকা ফি আরোপ করার সিদ্ধান্ত প্রতিবাদ জানিয়ে রিজভী বলেন, এমনিতেই সাধারণ মানুষের অর্থনৈতিক সংকট চরমে। মানুষের ঘরে খাবার নেই। হাসপাতালের দ্বারে দ্বারে ঘুরে অসহায়ভাবে পথে-ঘাটে মৃত্যুর কোলে ঢলে পড়ছে। প্রয়োজনের তুলনায় পরীক্ষাও হচ্ছে নামমাত্র। এরমধ্যে সরকারী হাসপাতালে  পরীক্ষার  ফি নির্ধারণ করা একটি গণবিরোধী সিদ্ধান্ত।  

রিজভী আরো বলেন, মানুষ নিজ উদ্যোগে করোনাভাইরাস পরীক্ষা এবং করোনা চিকিৎসা করাতে গিয়েও নানা বিড়ম্বনার শিকার হচ্ছেন। তা ওপরে  ফি নির্ধারণ করে সরকার করোনার ব্যাপারে, টেষ্টের ব্যাপারে নাগরিকদের নিরুৎসাহিত করার পদক্ষেপ নিয়েছে।

রিজভী আরো বলেন, কোনো নাগরিক যদি করোনা ভাইরাস টেস্ট করতে না পেরে নিজ দেহে করোনা ভাইরাস বহন করে বেড়ায় তাহলে একজন নাগরিক শুধু নিজেরই ক্ষতি করছেন না তিনি অন্যের জন্যও ক্ষতির কারণ হয়ে দাঁড়াবেন। এ কারণেই বিষয়টি নাগরিকদের দায়-দায়িত্বের উপর ছেড়ে না দিয়ে বরং এটি রাষ্ট্রেরই দায়িত্ব, জনস্বার্থে রাষ্ট্র নিজ উদ্যোগে নাগরিকদের বিনামূল্যে করোনাভাইরাস টেস্ট করাতে হবে।

সরকার করোনা পরিস্থিতি সামাল দিতে ব্যর্থ হয়েছে এমন অভিযোগ করে বিএনপির এই নেতা বলেন, সরকার বিরোধীদল কিংবা বিশেষজ্ঞদের মতামতকেও তোয়াক্কা করছেনা। জনগণের দল বিএনপির পক্ষ থেকে আমরা করোনা পেন্ডামিক ইস্যুতে সরকারকে বরাবরই সহযোগিতা করতে চেয়েছি। সঠিক পরামর্শ দেয়ার চেষ্টা করেছি। কিন্তু সরকার সেগুলো কানে নেয়নি।

তিনি অবিলম্বে করোনা ভাইরাস টেষ্টের জন্য ফি বাতিল করে সারাদেশের জেলা-উপজেলা পর্যায় পর্যন্ত বিনা মূল্যে করোনাভাইরাস টেষ্টের ব্যবস্থা চালু করার দাবি জানান। প্রয়োজনে স্বাস্থ্য ব্যবস্থাপনার ক্ষেত্রে সেনাবাহিনীসহ সংশ্লিষ্ট সকলের সহযোগিতা নেওয়ারও পরামর্শ দেন তিনি।

অনলাইন আপডেট

আর্কাইভ