শনিবার ০৪ জুলাই ২০২০
Online Edition

দেশে করোনায় সর্বোচ্চ ৬৪ জনের মৃত্যুর রেকর্ড

* মোট মৃত্যু- ১৮৪৭ জন
* মেট আক্রান্ত- ১৪৫৪৮৩
* মোট সুস্থ- ৫৯৬৪০
স্টাফ রিপোর্টার: দেশে একদিনে করোনায় মৃত্যুতে অতীতের সব রেকর্ড ছাড়িয়ে গেছে। করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যুর রেকর্ড ৬৪ জনের। এ নিয়ে ভাইরাসটি কেড়ে নিয়েছে ১ হাজার ৮৪৭ জনের প্রাণ। একই সঙ্গে নতুন করে আরও ৩ হাজার ৬৮২ জনের শরীরে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়ালে ১ লাখ ৪৫ হাজার ৪৮৩ জন।
মঙ্গলবার করোনা পরিস্থিতি নিয়ে সরকারের জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) এর ভিডিও কনফারেন্সের মাধ্যমে নিয়মিত বুলেটিনে সংযুক্ত হয়ে এ তথ্য জানান স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।
গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারীদের মধ্যে পুরুষ ৫২ জন, নারী ১২ জন। হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন ৫৩ জন, বাসায় মারা গেছেন ১১ জন।
এছাড়া গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরও এক হাজার ৮৪৪ জন। এতে মোট সুস্থ রোগীর সংখ্যা দাঁড়াল ৫৯ হাজার ৬৪০ জনে।
দেশের ৬৬টি ল্যাবরেটরিতে নমুনা পরীক্ষার ফলাফল তুলে ধরে অধ্যাপক ডা. নাসিমা সুলতানা বলেন, গত ২৪ ঘণ্টায় আরও ১৮ হাজার ৮৬৩টি নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় ১৮ হাজার ৪২৬টি নমুনা। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা করা হলো সাত লাখ ৬৬ হাজার ৪৬০টি। নতুন নমুনা পরীক্ষায় করোনা শনাক্ত হয়েছে আরও তিন হাজার ৬৮২ জনের মধ্যে। ফলে শনাক্ত করোনা রোগীর সংখ্যা দাঁড়াল এক লাখ ৪৫ হাজার ৪৮৩ জনে।
তিনি জানান, ১৮ হাজার ৪২৬টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এসব পরীক্ষায় নতুন করে ৩ হাজার ৬৮২ জনের দেহে করোনাভাইরাস বা কোভিড-১৯ এর সংক্রমণ পাওয়া গেছে। এতে দেশে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে হলো ১ লাখ ৪৫ হাজার ৪৮৩ জন। গত ২৪ ঘণ্টায় পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৯.৯৮ শতাংশ।
অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক জানান, গত ২৪ ঘণ্টায় আরও ১ হাজার ৮৪৪ জন করোনায় আক্রান্ত রোগী সুস্থ হয়েছেন। এ নিয়ে মোট সুস্থ হলেন ৫৯ হাজার ৬৪০ জন। আক্রান্ত বিবেচনায় সুস্থতার হার ৪০ দশমিক ৯৮ শতাংশ।
বাইরে চলাফেরার সময় মাস্ক ব্যবহার করতে হবে। বাড়িঘর পরিষ্কার রাখতে হবে। বাইরে থেকে ঘরে ফিরে এবং খাবার আগে সাবান দিয়ে হাত পরিষ্কার করার পরামর্শ দেন ডা. নাসিমা সুলতানা।

অনলাইন আপডেট

আর্কাইভ