শুক্রবার ২৫ সেপ্টেম্বর ২০২০
Online Edition

বুড়িগঙ্গায় লঞ্চডুবিতে প্রাণহানির ঘটনায় রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীসহ বিভিন্ন মহলের শোক

স্টাফ রিপোর্টার: বুড়িগঙ্গায় লঞ্চডুবিতে প্রাণহানির ঘটনায় শোক জানিয়েছেন রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের নেতারা।  রাষ্ট্রপতি এম আবদুল হামিদ গতকাল সোমবার সকালে বুড়িগঙ্গা নদীতে লঞ্চডুবিতে প্রাণহানির ঘটনায় গভীর শোক ও দু:খ প্রকাশ করেছেন। এক শোকবার্তায় রাষ্ট্রপ্রধান দুর্ঘটনায় যারা মারা গেছেন তাদের আত্মার চির শান্তি কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।
বুড়িগঙ্গা নদীতে লঞ্চডুবিতে প্রাণহানির ঘটনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন। প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম বাসসকে জানান, এক শোক বার্তায় প্রধানমন্ত্রী লঞ্চডুবির ঘটনায় প্রাণহানি ঘটায় গভীর শোক ও দু:খ প্রকাশ করেছেন  শেখ হাসিনা দুর্ঘটনায় নিহতদের আত্মার শান্তি কামনা করে তাদের পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন।
বিএনপি: গতকাল ঢাকার শ্যামবাজারের কাছে বুড়িগঙ্গা নদীতে এক লঞ্চের ধাক্কায় আরেকটি ছোট লঞ্চ ডুবে প্রায় ৩০ জনের মর্মান্তিক ও হৃদয়বিদারক মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করে তাদের আত্মার শান্তি ও মাগফিরাত কামনা করেছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান এবং মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এক শোকবার্তায় বিএনপি মহাসচিব বলেন, বুড়িগঙ্গা নদীতে লঞ্চডুবিতে অন্তত: ত্রিশ জনের নির্মম মৃত্যুর খবরে আমি খুবই বেদনাহত হয়েছি। আমরা এখনও জানতে পারিনি সর্বশেষ অবস্থা কি, কারণ এখনও উদ্ধার কাজ চলছে। এই দুর্ঘটনায় নিহতদের শোকাহত পরিবারের সদস্যদেরকে সান্তনা দেয়ার ভাষা আমার জানা নেই। সরকার নিজেদের ক্ষমতা সামলাতেই ব্যস্ত থাকার কারণে জননিরাপত্তার বিষয়টির প্রতি সবসময় গুরুত্বহীন থেকেছে। যে কারণে প্রতিনিয়ত এধরণের দূর্ঘটনার শিকার হয়ে অসংখ্য মানুষ অকালে প্রাণ হারাচ্ছে। পরিবহন সেক্টরে চরম নৈরাজ্য বিরাজ করছে। কর্তৃত্ববাদী সরকার ক্ষমতায় থাকলে মানুষের জানমালের কোন নিরাপত্তা থাকে না। আইনের যথাযথ প্রয়োগের অভাবে যানবাহনে যাত্রীদের জীবন-মরণের এখন কোন গ্যারান্টি নেই। লঞ্চডুবিতে নিহতদের পরিবার-পরিজনদের প্রতি আমি গভীর সমবেদনা জ্ঞাপন করছি এবং নিহতদের আত্মার শান্তি ও মাগফিরাত কামনা করছি।
বুড়িগঙ্গায় লঞ্চ দুর্ঘটনায় নিহতদের জন্য বিকল্পধারা বাংলাদেশের প্রেসিডেন্ট সাবেক রাষ্ট্রপতি অধ্যাপক এ.কিউ.এম বদরুদ্দোজা চৌধুরী  এবং মহাসচিব (অব.) মেজর আবদুল মান্নান এমপি গভীর শোক প্রকাশ করেছেন। শোক বাণীতে নিহতদের আত্নার শান্তি কামনা করে শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।
লঞ্চ ডুবে যাওয়ার ঘটনায় গভীর শোক প্রকাশ করেছেন খেলাফত মজলিসের আমীর অধ্যক্ষ মাওলানা মোহাম্মদ ইসহাক ও মহাসচিব ড. আহমদ আবদুল কাদের। যৌথ শোক বার্তায় নেতৃদ্বয় বলেন, বুড়িগঙ্গায় লঞ্চ ডুবে বহু যাত্রীর মর্মান্তিক সলিল সমাধির ঘটনায় পুরো জাতি মর্মাহত, শোকাভিভূত। এ লঞ্চডুবির ঘটনায় যে হৃদয় বিদারক দৃশ্যের অবতারণা হয়েছে তা সহ্য করা কঠিন। এ মর্মান্তিক লঞ্চ দুর্ঘটনার প্রকৃত কারণ উদ্ঘাটনে তদন্ত কমিটি গঠন করতে ও দোষীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করার দাবি জানান তারা। নেতৃবৃন্দ নিহতদের আত্নার মাগফিরাত কামানা করেন ও শোক সন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন। একই সাথে এ লঞ্চ দুর্ঘটনায় যারা মারা গেছেন তাদের পরিবারকে সরকারের পক্ষ থেকে যথাযথ ক্ষতি পূরণ প্রদানের দাবী জানান।
শোক প্রকাশ, সঠিক তদন্তের মাধ্যমে দুর্ঘটনার কারণ নির্ণয় ও উপযুক্ত প্রতিকারের দাবি জানিয়েছে বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের সভাপতি মোঃ শাহ আলম ভূঁইয়া ও সাধারণ সম্পাদক চৌধুরী আশিকুল আলম।

অনলাইন আপডেট

আর্কাইভ