শনিবার ০৪ জুলাই ২০২০
Online Edition

বিচারহীনতার ফলে প্রতি বছরই এ ধরনের দুর্ঘটনা ঘটছে -ডা. শফিকুর রহমান

বুড়িগঙ্গা নদীতে লঞ্চডুবে ৩৬ জন লোকের লাশ উদ্ধার এবং অজ্ঞাত সংখ্যক লোক নিখোঁজ হওয়ার ঘটনায় গভীর শোক প্রকাশ করে বাংলাদেশ জামায়াতে ইসলামীর আমীর ডা. শফিকুর রহমান শোকবাণী দিয়েছেন।
গতকাল সোমবার দেয়া শোকবাণীতে তিনি বলেন, রাজধানীর শ্যামবাজার সংলগ্ন বুড়িগঙ্গা নদীতে প্রায় একশ জন যাত্রী নিয়ে ময়ূর-২ লঞ্চের সাথে সংঘর্ষে মর্নিং বার্ড নামে একটি লঞ্চ গতকাল  সকালে ডুবে যায়। ২৯ জুন সন্ধ্যা পর্যন্ত এ দুর্ঘটনায় পুরুষ, নারী ও শিশুসহ ৩৬ জন লোকের লাশ উদ্ধার হয়েছে এবং এখনো অজ্ঞাত সংখ্যক লোক নিখোঁজ রয়েছেন। মর্মান্তিক এ লঞ্চ দুর্ঘটনায় যারা নিহত হয়েছেন আমি তাদের প্রতি গভীর শোক প্রকাশ করছি ও তাদের আত্মার মাগফিরাত কামনা করছি। নিহতদের পরিবার-পরিজনদের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি। লঞ্চ ডুবির ঘটনায় এখনো যারা নিখোঁজ রয়েছেন তাদের দ্রুত উদ্ধারে যথাযথ ব্যবস্থা গ্রহণ করতে ও নিহতদের পরিবারকে উপযুক্ত ক্ষতিপূরণ দিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানাচ্ছি। 
তিনি বলেন, আমরা গভীর উদ্বেগের সাথে লক্ষ্য করছি প্রতি বছরই এ ধরনের লঞ্চ ডুবির ঘটনা ঘটছে। লঞ্চ দুর্ঘটনার পর কারণ অনুসন্ধানে তদন্ত কমিটি গঠিত হলেও তদন্তের রিপোর্ট কখনো প্রকাশিত হয় না। এ সকল দুর্ঘটনায় দোষীদের কোনো বিচার হতে দেখা যায় না। বিচারহীনতার ফলে প্রতি বছরই এ ধরনের দুর্ঘটনা ঘটছে।
যথাযথ তদন্তের মাধ্যমে লঞ্চ ডুবির ঘটনার কারণ উদঘাটন করে তার প্রতিকারের ব্যবস্থা এবং দুর্ঘটনার জন্য দায়ী ব্যক্তিদের চিহ্নিত করে তাদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ এবং ভবিষ্যতে এ ধরনের দুর্ঘটনা প্রতিরোধে কার্যকর পদক্ষেপ গ্রহণ করার জন্য তিনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানান।

অনলাইন আপডেট

আর্কাইভ