শনিবার ০৪ জুলাই ২০২০
Online Edition

সরকারি সহায়তা পাবে আরও ৪ হাজারের বেশি ক্রীড়া ব্যক্তিত্ব

স্পোর্টস রিপোর্টার: করোনা ভাইরাস মহামারিতে ক্ষতিগ্রস্ত এক হাজার ক্রীড়াবিদকে ১০ হাজার করে মোট ১ কোটি টাকা ইতোমধ্যে বিতরণ করেছে জাতীয় ক্রীড়া পরিষদ (এনএসসি)। ক্ষতিগ্রস্ত ও অসহায় ক্রীড়াবিদদের হাতে অর্থের চেক তুলে দেয়ার সময় যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল এমপি বলেছিলেন, ‘পুরো দেশের করোনায় ক্ষতিগ্রস্ত ক্রীড়াবিদ, ক্রীড়া সংগঠক, প্রশিক্ষক এবং ক্রীড়া সংশ্লিষ্টদের সহায়তার জন্য অর্থ মন্ত্রণালয় থেকে বরাদ্দ আনবো।’ ক্রীড়া প্রতিমন্ত্রীর প্রচেষ্টায় ‘করোনায় ক্ষতিগ্রস্তদের অনুদান’- এই খাতে সরকার ৩ কোটি টাকা বরাদ্দ দিয়েছে জাতীয় ক্রীড়া পরিষদকে। বরাদ্দ পাওয়ার পরই জাতীয় ক্রীড়া পরিষদ এই অর্থ প্রকৃত অসহায়দের মধ্যে কীভাবে বিতরণ করা হবে সে কার্যক্রম শুরু করেছে।

পূর্বের ১ কোটি টাকা এক হাজার ক্রীড়াবিদকে দেয়া হয়েছিল ফেডারেশনগুলোর তৈরি করা তালিকার ভিত্তিতে। সক্রিয়তার ভিত্তিতে তখন ৩৪টি ফেডারেশন থেকে এক হাজার জন ক্রীড়াবিদের তালিকা এনেছিল জাতীয় ক্রীড়া পরিষদ।জাতীয় ক্রীড়া পরিষদের সচিব মো. মাসুদ করিম বলেছেন, ‘ফেডারেশনগুলোর দেয়া তালিকা অনুযায়ীই আমরা টাকা প্রদান করেছি। কোন অনিয়ম হলে সে দায়-দায়িত্ব সংশ্লিষ্ট ফেডারেশনের। তবে এখনও এমন কোন অভিযোগ আমাদের কাছে আসেনি। অভিযোগ পেলে সেটা খতিয়ে দেখব।’

এবারের বরাদ্দের পরিসরটা বড়। দেশের ৮ বিভাগ ও ৬৪ জেলা থেকেই করোনাভাইরাসে ক্ষতিগ্রস্তদের তালিকা তৈরি করে অর্থ প্রদান করা হবে। আর সেটা কীভাবে করা হবে সেজন্য যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (ক্রীড়া) আবদুল করিমকে আহ্বায়ক করে ‘আর্থিক অনুদান প্রদান সংক্রান্ত সুপারিশ প্রনয়ণ কমিটি’ গঠন করেছে জাতীয় ক্রীড়া পরিষদ।

অনলাইন আপডেট

আর্কাইভ