ঢাকা, বৃহস্পতিবার 01 October 2020, ১৬ আশ্বিন ১৪২৭, ১৩ সফর ১৪৪২ হিজরী
Online Edition

নির্বাচনের আগেই রণেভঙ্গ দিচ্ছেন ট্রাম্প?

সংগ্রাম অনলাইন ডেস্ক: আমাকে দেশের অনেক মানুষই ভালোবাসেন না। আর এ জন্যই হয়তো নভেম্বরের নির্বাচনে আমার প্রতিদ্বন্দ্বী প্রার্থী জো বাইডেন প্রেসিডেন্ট হতে চলেছেন।

শুক্রবার (২৬ জুন) মার্কিন গণমাধ্যম ফক্স নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে এভাবেই আগামী নির্বাচন নিয়ে মন্তব্য করেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

আন্তর্জাতিক অঙ্গনে ট্রাম্প বিরোধী মনোভাব, করোনা মোকাবিলায় ব্যর্থতা ও সবশেষ কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের মৃত্যুর ঘটনা নিয়ে বেশ বেকায়দায় পড়েছেন ট্রাম্প। আর সেই সাথে অর্থনীতির নাজেহাল পরিস্থিতি তাকে মোটেও স্বস্তি দিচ্ছে না। জনমত জরিপেও তারই বহিঃপ্রকাশ ঘটতে দেখা যাচ্ছে।

এনপিআর, পিবিএস নিউজ আওয়ার ও ম্যারিস্ট পরিচালিত সর্বশেষ জনমত জরিপে ট্রাম্পের পক্ষে মত দিয়েছে ৪০ শতাংশ মানুষ। আর বিপক্ষে ৫৮ শতাংশ মত দিয়েছে। এ ছাড়া একই জরিপে ৪৯ শতাংশ আমেরিকান প্রেসিডেন্ট ট্রাম্পের কর্মকাণ্ডকে মোটেও সমর্থন করেননি।

যদিও আগামী নির্বাচনে পুনর্নির্বাচনের জন্য মরিয়া হয়ে উঠেছেন প্রেসিডেন্ট ট্রাম্প। মহামারির কারণে আমেরিকার অর্থনীতি থমকে দাঁড়িয়েছে, বেকারত্ব চরমে উঠেছে। ব্যবসা-বাণিজ্য দ্রুত খুলে দিয়ে অর্থনৈতিক চাঞ্চল্য ফিরিয়ে আনাই ট্রাম্প তার পুনর্নির্বাচনের জন্য জরুরি মনে করছেন। সে কারণেই সবকিছু দ্রুত খুলতে গিয়ে বিপাকে পড়তে হচ্ছে। করোনাভাইরাস আমেরিকার মানুষের কাছে যেমন দুঃস্বপ্ন, তেমনি এটি সামাল দিতে না পারার ব্যর্থতা প্রেসিডেন্ট ট্রাম্পের জন্যও দুঃস্বপ্ন হয়ে দাঁড়িয়েছে।

এদিকে মার্কিন শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ অ্যান্টনি এস ফাউসি বলেছেন, করোনাভাইরাস চলে যাচ্ছে না, কেউ তাদের টেস্ট কমিয়ে আনতেও বলেননি। টেস্টিং বেশিই করা হবে। করোনায় এখন পর্যন্ত আমেরিকায় ১ লাখ ২৭ হাজারের বেশি মানুষের মৃত্যু ঘটেছে। সারা বিশ্বে শীর্ষ মৃত্যুর দেশ আমেরিকায় প্রায় ২৬ লাখ মানুষের করোনার সংক্রমণ শনাক্ত হয়েছে।

ডিএস/এএইচ

অনলাইন আপডেট

আর্কাইভ