মঙ্গলবার ১১ আগস্ট ২০২০
Online Edition

পাটকল লোকসানের কারণ অনুসন্ধানে নিরপেক্ষ কমিশন গঠনের আহবান

স্টাফ রিপোর্টার: পাটকলগুলোর লোকসানের কারণ অনুসন্ধানে নিরপেক্ষ কমিশন গঠনের আহ্বান জানিয়েছে শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (স্কপ)।

শনিবার জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত প্রতীকী অবস্থান ও মানববন্ধনে এ আহ্বান জানান স্কপের নেতারা। সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সভাপতি রাজেকুজ্জামান রতনের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক আহসান হাবিব বুলবুলের পরিচালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন বাসদের কেন্দ্রীয় কমিটির সদস্য বজলুর রশিদ ফিরোজ, গবেষক সৈয়দ আবুল মকসুদ, জাতীয় শ্রমিক জোট বাংলাদেশের সভাপতি সাইফুজ্জামান বাদশা, জাতীয় শ্রমিক ফেডারেশন বাংলাদেশের ভারপ্রাপ্ত সভাপতি কামরুল আহসান প্রমুখ।

পাটকলগুলোর লোকসানের কারণ অনুসন্ধানে নিরপেক্ষ কমিশন গঠনের আহ্বান জানিয়ে নেতারা বলেন, সংস্কারবিহীন পুরাতন যন্ত্রপাতি, মাথাভারী প্রশাসন, পাট কেনা এবং ব্যবস্থাপনায় দুর্নীতি, বিজেএমসির সিদ্ধান্ত গ্রহণে দীর্ঘসূত্রিতা, অদক্ষতাই রাষ্ট্রীয় পাটকলগুলোর লোকসানের কারণ। এজন্য শ্রমিকরা কোনভাবেই দায়ী নয়।

পাট মন্ত্রণালয়ের আমলা আর বিজেএমসির কর্মকর্তাদের দুর্নীতির দায়ে শ্রমিকরা কেন বলি হবে এই প্রশ্ন রেখে তারা বলেন, মজুতদার ব্যবসায়ীদের স্বার্থে সিজনে পাট না কিনে অফ সিজনে প্রতি মণ পাট ৮০০ থেকে ১১০০ টাকা বেশি দামে কেনা হয়। এছাড়া আধুনিকায়নের মাধ্যমে রাষ্ট্রীয় পাটকলগুলোর উৎপাদন ও প্রতিযোগিতা ক্ষমতা বৃদ্ধি করে লাভজনক প্রতিষ্ঠানে পরিণত করতে স্কপের পক্ষ থেকে গত বছর ডিসেম্বর মাসে সরকারের সংশ্লিষ্ট দপ্তরে সুনির্দিষ্ট প্রস্তাব দাখিল করা হয়। প্রস্তাব বাস্তবায়নে প্রয়োজন ১০০০ থেকে ১১০০ কোটি টাকা। পাট মন্ত্রণালয় তথা সরকার ১০০০ কোটি টাকা ব্যয়ে আধুনিকায়নের পরিবর্তে ২৫টি কারখানা বন্ধ করতে ৬ হাজার কোটি টাকা বরাদ্দ চেয়েছে। রাষ্ট্রীয় পাটকল বন্ধ করার সরকারি সিদ্ধান্ত বাতিল করে স্কপের প্রস্তাবনা বাস্তবায়ন, শ্রমিকদের রেশন, আবাসন, স্বাস্থ্য সেবা নিশ্চিত ও করোনাকালে শ্রমজীবী পরিবার প্রতি মাসিক ৮ হাজার টাকা হারে নগদ সহায়তা করতে বাজেটে বিশেষ বরাদ্দের দাবি জানান নেতারা।

অনলাইন আপডেট

আর্কাইভ