ঢাকা, শনিবার 4 July 2020, ২০ আষাঢ় ১৪২৭, ১২ জিলক্বদ ১৪৪১ হিজরী
Online Edition

জুলাইয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অনলাইন ক্লাস চালু

সংগ্রাম অনলাইন ডেস্ক: করোনা দূর্যোগে বন্ধ থাকায় বড় ধরনের সেশনজটের আশঙ্কা তৈরি হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি)। এ পরিস্থিতিতে জুলাইয়ের প্রথম সপ্তাহ থেকে ঢাবিতে অনলাইনে ক্লাস নেওয়া শুরু হচ্ছে। শিক্ষার্থীর আর্থিক অসচ্ছলতার কারণে ইন্টারনেট সংযোগ ও প্রযুক্তিগত সীমাবদ্ধতা থাকলে সহায়তা করা হবে বলেও জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার (২৫ জুন) বিশ্ববিদ্যালয়র উপাচার্য মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, বিভাগ বা ইনস্টিটিউটের প্রধানদের এক ভার্চুয়াল সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

দেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের পর গত মার্চের শুরু থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে শুরু করে সব ধরনের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। এই সময়ে বেসরকারি বিভিন্ন বিশ্ববিদ্যালয় অনলাইনে ক্লাস নেওয়া শুরু করলেও ঢাকা বিশ্ববিদ্যালয় সেই পথে হাঁটতে চায়নি এতদিন।

বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়র উপাচার্য মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, বিভাগ বা ইনস্টিটিউটের প্রধানদের নিয় অনুষ্ঠিত এক ভার্চুয়াল সভায় নতুন সিদ্ধান্ত আসে।

বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সভায় করোনাভাইরাস উদ্ভূত পরিস্থিতিতে ইতোপূর্বে ডিন’স কমিটির সভায় গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী বিভিন্ন সীমাবদ্ধতা ও প্রতিবন্ধকতা সত্ত্বেও অনেক বিভাগ বা ইনস্টিটিউট অনলাইনে ক্লাস নেয়াসহ বিভিন্নভাবে শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রমে সম্পৃক্ত রেখেছে। যে সব বিভাগ বা ইনস্টিটিউট বিভিন্ন কারণে এখনও অনলাইন ক্লাস চালু করত পারেনি, সে সকল বিভাগ বা ইনস্টিটিউটকে সীমিত সামর্থ্য দিয়েই জুলাইয়ের প্রথম সপ্তাহের মধ্যে অনলাইন শিক্ষা কার্যক্রম চালু করার জন্য অনুরাধ জানানো হয়েছে।

ডিএস/এএইচ

অনলাইন আপডেট

আর্কাইভ