সোমবার ০৩ আগস্ট ২০২০
Online Edition

আমেরিকার সঙ্গে আলোচনা সম্পূর্ণভাবে নিষিদ্ধ: ইরানের সংসদ স্পিকার

সংগ্রাম অনলাইন ডেস্ক: ইসলামি প্রজাতন্ত্র ইরানের জাতীয় সংসদের স্পিকার মোহাম্মাদ বাকের কালিবফ বলেছেন, বলদর্পী আমেরিকার সঙ্গে আলোচনা তেহরানের জন্য ক্ষতিকর এবং এটি সম্পূর্ণভাবে নিষিদ্ধ। তিনি জোর দিয়ে বলেন, দেশের অধিকার এবং মর্যাদা রক্ষার একমাত্র উপায় হচ্ছে প্রতিরোধ।

গতকাল (রোববার) জাতীয় সংসদের উন্মুক্ত অধিবেশনে বক্তৃতা দেয়ার সময় বাকের কালিবফ এসব কথা বলেন। তিনি বলেন, আমেরিকার সঙ্গে যদি কখনো কোনো আলোচনা হয় তবে তা ইরানের জনগণের ইচ্ছা শক্তির ওপর ভিত্তি করেই হতে হবে। ইরানের স্পিকার বলেন, “আমরা কূটনীতি এবং আলোচনার বিপক্ষে নই কিন্তু একথা ঠিক যে, আমেরিকার সঙ্গে আলোচনা ক্ষতিকর এবং সম্পূর্ণভাবে নিষিদ্ধ।”

আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএ'র বোর্ড অব গভর্নরসের বৈঠকে ইরানবিরোধী একটি প্রস্তাব পাস হওয়ার পর বাকের কালিবফ এসব কথা বললেন। মনে করা হচ্ছে- আইএইএ-তে পাস হওয়া এই প্রস্তাব ইরানের পরমাণু সমঝোতা বানচাল করার ক্ষেত্রে আমেরিকাকে আরো বেশি সুবিধা দেবে।

এ প্রেক্ষাপটে বাকের কালিবফ বলেন, গত কয়েকদিন ধরে আমেরিকা এবং ইউরোপ আরো অবিশ্বস্ততা এবং ইরানবিরোধী শত্রুতার নীতি প্রদর্শন করেছেন যার মধ্যদিয়ে আবারো পরিষ্কার হয়েছে যে, এই বলদর্পী শক্তির বিরুদ্ধে উপযুক্ত প্রতিরোধ ছাড়া দেশের অধিকার এবং সম্মান রক্ষা করা যাবে না। এজন্য বিপ্লবী চেতনাকে সমুন্নত রাখা জরুরি বলে মন্তব্য করেন বাকের কালিবফ।-পার্স টুডে

অনলাইন আপডেট

আর্কাইভ