মঙ্গলবার ০৪ আগস্ট ২০২০
Online Edition

টেস্টে বদলি খেলানোর নিয়মটিও  চালু করা প্রয়োজন -আকরাম খান

স্পোর্টস রিপোর্টার: টেস্ট ক্রিকেটে করোনার মতো সাধারণ জ্বর ও ইনফেকশনে আক্রান্ত ক্রিকেটারের বদলি খেলানোর নিয়মটিও চালু করা প্রয়োজন বলে করেন বিসিবির পরিচালক ও ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান। রোনাভাইরাস পরিস্থিতিতে ক্রিকেটের কিছু প্রচলিত নিয়ম পাল্টে নতুন পাঁচটি নিয়ম চালু করতে যাচ্ছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রণ সংস্থার এই সিদ্ধান্তের ভূয়সী প্রশংসা করেছেন বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান। 

লালা ব্যবহার নিষিদ্ধকরণ ও  খেলোয়াড়দের মধ্যে করোনা উপসর্গ দেখা দিলে তার বিকল্প নামানোর নিয়ম দুটি যথাযথ, বৈজ্ঞানিক ও সময়োচিত বলে মন্তব্য করেছেন আকরাম। তবে আইসিসির এই পাঁচ নিয়ম ছাড়াও আরও একটি সংযোজন চান সাবেক অধিনায়ক। 

আকরাম বলেন,‘বলার অপেক্ষা রাখে না,করোনা সংক্রমণ ঠেকাতেই ক্রিকেট বলে লালা ব্যবহারে নিষেধাজ্ঞা আনার সিদ্ধান্ত। লালা থেকে করোনা সংক্রমণের সম্ভাবনা থাকবে প্রচুর। কাজেই আইসিসি ভেবেচিন্তে এ তাৎপর্যপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে। তবে আমি মনে করি পাঁচ দিনের টেস্টে যে কোনও খেলোয়াড় করোনার মহামারি ছাড়াও অন্য কোনও ফ্লু-তে আক্রান্ত হতে পারেন। ভাইরাস জ্বরে বা ইনফেকশনে আক্রান্ত হতে পারেন তিনি। যদিও এতে করোনার মতো মৃত্যুঝুঁকি নেই। 

তবু কিন্তু তার পক্ষে খেলা চালিয়ে নেওয়া অসম্ভব হয়ে যায়। কাজেই করোনার মতো সাধারণ জ্বর ও ইনফেকশনে আক্রান্ত ক্রিকেটারের বদলি  খেলানোর নিয়মটিও চালু করা প্রয়োজন বলে আমি মনে করি।’ কোভিড-বদলি নিয়মের প্রশংসা করে তিনি আরও বলেন,‘এতকাল শুধু মাথায় বলের আঘাতে ব্যথা পাওয়া ক্রিকেটারের বিকল্প খেলানো যেত। এখন থেকে  কোনও ম্যাচে করোনা পজিটিভ ক্রিকেটারের বিকল্পও নেওয়া যাবে। এটিও আইসিসির দূরদর্শী সিদ্ধান্ত। কিন্তু নিয়মটিতে আরও একটি সংযোজন আনলে ভালো হতো।’

অনলাইন আপডেট

আর্কাইভ