বৃহস্পতিবার ০৬ আগস্ট ২০২০
Online Edition

যুক্তরাষ্ট্রকে উত্তর কোরিয়ার হুঁশিয়ারি

১১ মে, কেসিএনএ : প্রতিবেশি দক্ষিণ কোরিয়ার সঙ্গে আনুষ্ঠানিক সব যোগাযোগ বন্ধ করে দেওয়ায় উত্তর কোরিয়ার সমালোচনা করেছে যুক্তরাষ্ট্র। এর প্রতিক্রিয়ায় পিয়ং ইয়ং যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ার করে বলেছে, প্রেসিডেন্ট নির্বাচন সুন্দরভাবে সম্পন্ন করতে চাইলে আন্তঃকোরীয় বিষয় নিয়ে নাক গলানো উচিত হবে না যুক্তরাষ্ট্রের।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া নিরাপত্তা মিত্র। প্রতিবেশী দেশ থেকে দক্ষিণ কোরিয়াকে রক্ষায় যুক্তরাষ্ট্র সিউলে ২৮ হাজার ৫০০ সৈন্য মোতায়েন রেখেছে। উত্তর কোরিয়া গত মঙ্গলবার দেশটি প্রতিবেশী দক্ষিণ কোরিয়ার সাথে আনুষ্ঠানিক সকল যোগাযোগ বন্ধের ঘোষণা দেয়। মার্কিন পররাষ্ট্র দফতর এ সিদ্ধান্তে তাদের হতাশ হওয়ার কথা জানায়।

উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন সিনিয়র কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে বৃহস্পতিবার সরকারি বার্তা সংস্থা কেসিএনএ-এর এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের ‘দ্বৈত আচরণ’-এর সমালোচনা করার পাশাপাশি একে বিরক্তিকর বলে উল্লেখ করা হয়েছে।

যুক্তরাষ্ট্রবিষয়ক দফতরের ডিরেক্টর জেনারেল নউন জং গুন বলেন, নভেম্বরে অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচন সুন্দরভাবে সম্পন্ন করতে চাইলে যুক্তরাষ্ট্রের উচিত প্রথমে নিজের অভ্যন্তরীণ বিষয়ে মনোযোগ দেয়া।

সিঙ্গাপুরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাস্প ও উত্তর কোরীয় নেতা কিম জং উনের মধ্যকার যুগান্তকারী শীর্ষ সম্মেলনের দুই বছর পূর্তির ঠিক একদিন আগে পিয়ংইয়ং এ হুমকি দিল। যুক্তরাষ্ট্রের ক্ষমতাসীন কোনো প্রেসিডেন্টের সাথে উত্তর কোরীয় নেতার এটি প্রথম সাক্ষাত ছিল।

অনলাইন আপডেট

আর্কাইভ