বৃহস্পতিবার ০১ অক্টোবর ২০২০
Online Edition

লালার বিকল্প প্রস্তাব শচীনের

অনিল কুম্বলের নেতৃত্বাধীন আইসিসি ক্রিকেট কমিটি বলে লালা ব্যবহার নিষিদ্ধ করার পর থেকেই এর পক্ষে-বিপক্ষে নানা মত আসছে। এবার নিজস্ব মত দিলেন ভারতীয় সাবেক কিংবদন্তি শচীন টেন্ডুলকারও। তিনিও বলছেন, বল চকচকে করতে লালার ব্যবহার ছাড়া খেলাটা ম্যাড়মেড়ে হয়ে যাবে। তবে তিনি বিকল্প একটি প্রস্তাব এনেছেন। তিনি বলেছেন, টেস্টে ৮০ ওভারের বদলে প্রতি ৪০-৪৫ ওভারে একটা করে নতুন বল ব্যবহার হোক।

টেন্ডুলকার কথা বলছিলেন এক অনলাইন আলোচনায় সাবেক অস্ট্রেলীয় ফাস্ট বোলার ব্রেট লির সাথে। সেখানে তারা এই লালার ব্যবহারের নানা দিক নিয়ে কথা বলেছেন। তারা দু’জনই একমত যে, লালার ব্যবহার করতে না পারায় বোলার-ফিল্ডাররা সমস্যায় পড়বেন।

টেস্ট ক্রিকেটের কথা বলতে গিয়ে টেন্ডুলকার বলেছেন, ‘বিশেষ করে টেস্ট ক্রিকেটে আপনি লালা ব্যবহার করতে দেবেন না। কিন্তু আবহাওয়ার ওপর নির্ভর করে আপনি সময় সময় ঘাম পাবেন না। আপনি কোথায় খেলছেন, তার ওপর এটা নির্ভর করে। লালা ব্যবহার করতে না পারলে খেলাটা দিবারাত্রির ওয়ানডের মতো হয়ে যাবে। দিবারাত্রির ওয়ানডে ম্যাচে দিনের অংশে খেলাটা হয় শুষ্ক আবহাওয়ায়। এরপর রাতে অনেক শিশির থাকে। ফলে খেলাটা কাগজ-কলমে একই রকম হলেও আসলে অনেক পার্থক্য থাকে। এখানেও তাই হবে। ’ইন্টারনেট

অনলাইন আপডেট

আর্কাইভ