ঢাকা, শনিবার 4 July 2020, ২০ আষাঢ় ১৪২৭, ১২ জিলক্বদ ১৪৪১ হিজরী
Online Edition

বাগানে পানি সাশ্রয়ের ৭টি কৌশল

মুহাম্মদ আবুল হুসাইন:

পানি জীবন ধারণ ও জীবন যাপনের জন্য অপরিহার্য উপাদানগুলোর একটি । পান করা থেকে কাপড় ধোয়া, গোসল করা পর্যন্ত খাবার - আমাদের প্রতিদিন এবং জীবনের প্রতিটি মুহুর্তে আমাদের পানির প্রয়োজন। বাগান করা এমন একটি ক্রিয়াকলাপ যার জন্য প্রচুর পরিমাণে পানি প্রয়োজন। তবে এই ক্রিয়াকলাপের সময় প্রচুর পরিমাণে পানির অপচয় হয়। আপনাকে পানি সাশ্রয়ের বিভিন্ন কৌশল ব্যবহার করতে হবে কারণ পানি হ্রাসকারী প্রাকৃতিক সম্পদ। একটি ছোট পদক্ষেপ একটি বড় পার্থক্য করতে পারে। সুতরাং, বাগান করার সময় কীভাবে পানি সংরক্ষণ করবেন তা জেনে রাখা আপনাকে আরও বড় লক্ষ্যে অবদান রাখতে সহায়তা করবে।

আপনার বাগানের জন্য পানি সাশ্রয়ের কিছু কৌশল জেনে নিতে পারেন:

বাগানটি তৈরির জন্য প্রথমে যেটা করতে পারেন সেটা হলো, খরা-সহনশীল গাছ বেছে নেয়া। কারণ তাদের নিয়মিত পানি দেওয়ার প্রয়োজন নেই। আপনি এই গাছগুলিকে আপনার বাগানে আনতে পারেন- বোগেনভিলিয়া, অ্যাভেভে, অ্যালোভেরা, ক্যাকটাস, ল্যাভেন্ডার, পিস লিলি, গাঁদা ইত্যাদি।

আপনি যদি গর্তে ঘন স্তর রাখেন তবে এটি গাছের মূল অঞ্চলগুলি শীতল রাখবে। এটি মাটিতে আর্দ্রতা বজায় রাখাও নিশ্চিত করবে। আপনি এভাবে কাঠের চিপস বা বার্ড শ্রেডের মতো জৈব সার ব্যবহার করতে পারেন, যা উদ্ভিদ জন্মাতে আপনার পানি সাশ্রয় করতে সাহায্য করবে।

বাগান করার সময় পানি সংরক্ষণ করতে চাইলে আপনাকে ঘাসের ডগা কাটাতে হবে। আপনি বেশিরভাগ প্রজাতির গাছের জন্য ঘাসগুলোকে প্রায় ২ ইঞ্চি উঁচু রাখলে এটি অতিরিক্ত বাষ্পীভবন থেকে মাটি রক্ষা করবে।

এটি পানি সংরক্ষণের সবচেয়ে স্মার্ট উপায়। একটি বৃষ্টি ব্যারেল প্রস্তুত করুন বা আপনার বাগান ও চত্বরে প্রশস্ত মুখের সাথে একাধিক পাত্র রাখুন।তাহলে যখন বৃষ্টিপাত হয়, সেখানে পানির স্বয়ংক্রিয় সংরক্ষণাগার থাকবে যা আপনি আপনার গাছগুলোর পানির চাহিদা পূরণের জন্য পরে ফিল্টার করতে এবং ব্যবহার করতে পারেন।

একে বলা হয় এক ঢিলে দুই পাখি মারা। আপনি তো অবশ্যই আপনার রান্নাঘরে শাকসব্জি সিদ্ধ করে থাকেন। এখন, সেই পানি ফেলে না দিয়ে   বরং সঞ্চয় করুন। এটি ঠাণ্ডা করে আপনার বাগানে ব্যবহার করুন। এই রান্নার পানি উদ্ভিদের বৃদ্ধি তরান্বিত করার জন্য পুষ্টিগুণে পরিপূর্ণ।

আপনার বাগানে কখন পানির প্রয়োজন তা জানতে একটি আর্দ্রতা মিটার কিনুন। মিটার যখন ১০-৩০% নির্দেশ করে তখনই বুঝবেন গাছে পানি প্রয়োজন। ৪০-৭০% এর অর্থ মাটি আর্দ্র এবং ৮০-১০০% এর অর্থ মাটি ভিজে গেছে এবং আপনাকে এখনই অতিরিক্ত পানি দেয়া বন্ধ করতে হবে।

স্বাস্থ্যকর মাটি যে কোনও চমত্কার বাগানের ভিত্তি। আপনার মাটি সুস্থ করতে আপনার অবশ্যই সার ব্যবহার করা উচিত - তাই না? তবে রাসায়নিক সার ছাড়াও আপনি জৈব সার ব্যবহার করতে পারেন। এটি উত্পাদনশীলতা বাড়িয়ে তুলবে এবং আর্দ্রতা ধরে রাখতে সহায়তা করবে যা আপনার পানি সংরক্ষণের জন্য প্রয়োজন l সুতরাং, আপনার বাগানের মাটিতে কেটে ফেলা ঘাসের পাতা, ফল এবং উদ্ভিজ্জ খোসা এবং সার যুক্ত করুন। এটি মাটির পানি-ধারণ ক্ষমতা বাড়িয়ে তুলবে।

পূর্বোক্ত পয়েন্টগুলো ছাড়াও আপনার লন বা বাগানে গাড়ি ধোয়ার মতো, ঘাসের উপর দিয়ে হাঁটার মতো জায়গা থাকা উচিত। 

সূত্র: ফার্নসএনপেটালস 

অনলাইন আপডেট

আর্কাইভ