শনিবার ২৬ সেপ্টেম্বর ২০২০
Online Edition

কেরু চিনিকলে জনবল সংকটে আখ চাষ বিঘ্নিত ॥ চাষীরা সার পাচ্ছে না

এফ, এ আলমগীর, চুয়াডাঙ্গা: চুয়াডাঙ্গার দর্শনা কেরু চিনিকলের আখ রোপন ও তদারকি কাজে নিয়োজিত ১৯ জন চুক্তিভিত্তিক ইক্ষু উন্নয়ন সহকারী পদে পুন:নিয়োগ না দেয়ায় চাষীরা ২য় দফা সার ও কীটনাশক জমিতে প্রয়োগ করতে পারছে না। চাষীদের অভিযোগ সময়মত ২য় দফা সার ও কীটনাশক আখ ক্ষেতে দিতে না পারলে ফলন মারাত্মক বিপর্যয় হবার আশংকা রয়েছে।

চিনিকলের মৌসুমী কর্মচারি আবু সাইদ, আতিয়ার রহমান, মহিদুল ইসলামসহ আরো অনেকে জানান, গত বছরের ১৬ অক্টোবর থেকে ১৯ জন মৌসুমী কর্ম্মচারিকে শুন্য পদের অনুকুলে ইক্ষু উন্নয়ন সহকারি পদে দৈনিক হাজিরায় নিয়োগ দেয়া হয়। সে অনুযায়ী তারা মিল জোনের ১৯টি ইউনিটের কার্যাদেশ অনুযায়ি আখ রোপনসহ চাষীদের মাঝে সার, কীটনাশক, বীজ, নগদ অর্থ বাবদ ঋণ হিসেবে প্রায় ২ কোটি টাকা বিনিয়োগ করে। এ ছাড়াও ২০১৯-২০২০ আখ মাড়াই মৌসুমে পূর্জি গেজেট তৈরী এবং বিনিয়োগকৃত ঋন আদায়ের কাজ করেন তারা। অথচ মাড়াই মৌসুম গত ফেব্রুয়ারি মাসে শেষ হবার পর তাদেরকে আর নতুন করে চুক্তি ভিত্তিক নিয়োগ না দেয়ায় ৩ মাস কাজ করার পরও তাদের বেতন-ভাতা বন্ধ রয়েছে।

দর্শনা আখ চাষী প্রতিনিধি আকমত আলী জানান-তার ইউনিটে ইক্ষু উন্নয়ন সহকারি না থাকায় তার আখের জমিতে ২য় দফার সার ও কীটনাশক দিতে পারছেন না।

দামুড়হুদার কাদিপুর গ্রামের নিজাম উদ্দিন ৫ একর আখ রোপন করেছেন। তিনিও একই অভিযোগ করেন। ১৯টি ইউনিটে একই অবস্থা বিরাজ করছে। 

দর্শনার শ্যামপুর গ্রামের আলী আহম্মদ জানান-বর্তমানে ২য় দফা সার প্রয়োগের মোক্ষম সময় সার জমিতে না দিতে পারলে আখের আশানুরূপ ফলন পাবোনা এবং চিনিকলে মানসম্মত আখও সরবরাহ করা সম্ভব হবে না। এতে উভয়ই ক্ষতিগ্রস্ত হবার সম্ভাবনা রয়েছে। তিনি আরও বলেন- আখ চাষ এমনিতেই কমে যাচ্ছে তারপর এহেন পরিস্থিতিতে আগামীতে আখ চাষের ওপর এর  বিরূপ প্রভাব পড়তে পারে।

কেরু চিনিকলের মহাব্যবস্থাপক (কৃষি) গিয়াস উদ্দিন জানান-১৯টি ইউনিটে ইক্ষু উন্নয়ন সহকারির শুন্য পদে হেড অফিসের নির্দেশনা মোতাবেক চুক্তি ভিত্তিক পুন:নিয়োগ দেয়ার এখতিয়ার স্থানীয় প্রশাসনের নেই। এ কারনে স্থানীয়ভাবে চুক্তি ভিত্তিক কর্মচারী নিয়োগ দিতে হলে হেড অফিসের অনুমোদন লাগবে। জনবল সংকটের কারনে উল্লেখিত ইউনিট সমুহে আখ ফসল তদারকিসহ চাষীদের সমস্যা হচ্ছে বলে তিনি স্বীকার করেন।

অনলাইন আপডেট

আর্কাইভ