সোমবার ০৩ আগস্ট ২০২০
Online Edition

খুলে দেয়া হলো আল আকসা মসজিদ

৩১ মে, আনাদোলু এজেন্সি, কুদস নিউজ, আল জাজিরা : গতকাল রোববার জেরুজালেমে অবস্থিত মুসলিমদের তৃতীয় পবিত্র স্থান ও প্রথম কিবলা আল-আকসা মসজিদ খুলে দেওয়া হয়েছে। 

করোনাভাইরাসের এই দুর্যোগে বন্ধ করে দেওয়া হয়েছিল মসজিদটি। দুই মাস পর গতকাল ভোরে মসজিদটির চত্বর খুলে দেওয়া হয়েছে।

রোববার ফজরের নামাজের আগে মসজিদ চত্বর উন্মুক্ত করে দেওয়া হয়। মুসল্লিরা প্রবেশের অনুমতিও পান। মসজিদে সবাই মাস্ক পরে প্রবেশ করেছেন। এ সময় মুসল্লিদের অভিনন্দন জানান আল-আকসার মসজিদের পরিচালক ওমর আল-কিসওয়ানি।

আল-আকসা মসজিদের পাশাপাশি খুলে দেওয়া হয় বিখ্যাত ডোম অব দ্য রকও। মুসলমানদের বিশ্বাস, মিরাজের রাতে এখান থেকে তাদের নবী হজরত মোহাম্মদ (স.) আল্লাহর সান্নিধ্য লাভের জন্য ঊর্ধ্বাকাশে গমন করেছিলেন।

করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে গত ১৫ মার্চ থেকে আড়াই মাস ধরে মসজিদটি বন্ধ ছিল। তবে এখন খুলে দেওয়া হলেও সংক্রমণ মোকাবিলায় কিছু বাড়তি সতর্কতা জারি করেছে মসজিদটির কর্তৃপক্ষ। করোনা পরিস্থিতিতে মসজিদ বন্ধ থাকায় রমজানেও এখানে নামাজ আদায়ের সুযোগ পাননি মুসল্লিরা। জেরুজালেমের বাসিন্দা উম হিশাম বলেন, ‘মসজিদটি খুলে দেওয়ার পর মনে হচ্ছে আমি আবারও শ্বাস নিতে পারছি।’ মাস্ক পরিহিত উম হিশাম ফজরের নামাজ আদায়ের জন্য মসজিদে ঢুকতে  পেরে এতোটাই আবেগপ্রবণ হয়ে পড়েন যে, তার চোখ দিয়ে পানি ঝরছিল।

খতিবকে গ্রেপ্তার করায় বিশ্ব মুসলিম ওলামা সংঘের কঠোর সমালোচনা: ফিলিস্তিনের জেরুজালেমে অবস্থিতি তৃতীয় পবিত্র স্থান ও মুসলিমদের প্রথম কিবলা আল আকসা মসজিদের গ্র্যান্ড খতিব ও ইমাম শায়খ ইকরিমা সাইদ সাবরিকে গ্রেপ্তার করায় দখলদার ইসরায়েলের কঠোর সমালোচনা করেছে বিশ্ব মুসলিম ওলামা সংঘ। শনিবার বিশ্ব ওলামায়ে কেরামের বৃহত এই সংগঠনের সেক্রেটারি জেনারেল শায়খ আলি মুহিউদ্দিন কারাদাগি ইসরায়েলের সমালোচনা করে বলেন, আল-আকসার গ্র্যান্ড খতিব ও ইমাম শায়খ ইকরিমা সাবরিকে গ্রেপ্তার করে ইসরায়েল মানবতাবিরোধী অপরাধ করেছে। একইসঙ্গে বিগত কয়েক সপ্তাহ শায়খ ইকরিমা সাবরিকে মসজিদে আসতে না দিয়ে তার অধিকার হরণ করেছে সন্ত্রাসবাদী রাষ্ট্রটি।

শায়খ কারাদাগি এই ঘটনাকে জঘন্য স্বেচ্ছাচারিতা ও অগ্রহণযোগ্য আখ্যায়িত করেছেন। অব্যাহতভাবে ইসরায়েলের এই দখলদারিত্বের অবসান ঘটাতে ফিলিস্তিনিদের ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান তিনি। এজন্য সমস্ত আরব, মুসলিম দেশ ও আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাগুলোর সহযোগিতা কামনা করেছেন নন্দিত এই ইসলামিক স্কলার। শুক্রবার আল আকসা মসজিদের খতিব শায়খ ইকরিমা সাবরিকে তার জেরুসালেমের বাসভবন থেকে ইসরায়েলি গোয়েন্দা বাহিনী মোসাদের সদস্যরা আটক করে নিয়ে যায়। বাংলাদেশসহ অনেক দেশের নাগরিকরা স্যোশাল মিডিয়ায় এ ঘটানার নিন্দা জানায়।

অনলাইন আপডেট

আর্কাইভ