ঢাকা, বুধবার 15 July 2020, ৩১ আষাঢ় ১৪২৭, ২৩ জিলক্বদ ১৪৪১ হিজরী
Online Edition

বাস ভাড়া বাড়লো ৬০ শতাংশ

কার্টুন: ইত্তেফাক

সংগ্রাম অনলাইন ডেস্ক: স্বাস্থ্যবিধি মেনে  বাসে অর্ধেক যাত্রী নেয়ার শর্তে ভাড়া ৬০ শতাংশ বাড়িয়েছে সরকার। যা সোমবার থেকে কার্যকর হবে। রোববার (৩১ মে) এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

এর আগে সরকারের দেয়া শর্ত মেনে বাস ভাড়া ৮০ শতাংশ বাড়ানোর প্রস্তাব দিয়েছিলো বিআরটিএ। তাদের এ দাবির মুখে সরকার ৬০ শতাংশ ভাড়া বাড়ালো।

এছাড়া রবিবার থেকেই সারাদেশে সীমিত আকারে লঞ্চ সার্ভিস ও ট্রেন সেবাও চালু করেছে সরকার।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, একজন যাত্রীকে বাস/মিনিবাসের পাশাপাশি দুইটি আসনের একটি আসনে বসিয়ে অপর আসনটি অবশ্যই ফাঁকা রাখতে হবে। স্বাস্থ্য বিধি অনুসারে শারীরিক ও সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। কোনোভাবেই সংশ্লিষ্ট মােটরযানের রেজিস্ট্রেশন সার্টিফিকেটে উল্লেখিত মােট আসন সংখ্যার অর্ধেকের বেশি যাত্রী বহন করা যাবে না এবং দাঁড়িয়ে কোনাে যাত্রী বহন করা যাবে না।

এছাড়া প্রজ্ঞাপনে ভাড়ার বিষয়ে বলা হয়েছে, 

(ক) বিদ্যমান ভাড়ার (যাত্রি প্রতি কিলােমিটার সর্বোচ্চ ১.৪২ টাকা ) ৬০ শতাংশ বৃদ্ধি পাবে।

(খ) ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে বাস/মিনিবাস চলাচলের ক্ষেত্রে সর্বোচ্চ ভাড়া প্রতি যাত্রি প্রতি কিলােমিটার যথাক্রমে ১.৭০ টাকা ও ১.৬০ টাকা । বাস ও মিনিবাসের ক্ষেত্রে সর্বনিম্ন ভাড়ার বিদ্যমান হার ৭.০০ টাকা ও ৫.০০ টাকা ) ৬০ শতাংশ বৃদ্ধি।

(গ) ঢাকা ট্রান্সপাের্ট কোঅর্ডিনেশন অথরিটি (ডিটিসিএ) এর আওতাধীন জেলার নারায়ণগঞ্জ, মুন্সিগঞ্জ, নরসিংদী, গাজীপুর, মানিকগঞ্জ ও ঢাকা জেলার অভ্যন্তরে চলাচলকারী বাস ও মিনিবাস উভয় ক্ষেত্রে ভাড়ার হার যাত্রী প্রতি কিলােমিটার ১.৬০ টাকার ৬০ শতাংশ বৃদ্ধি।

রোববার ( ৩১ মে) প্রজ্ঞাপনটি জারি করা হয়। এর আগে সরকারের দেয়া শর্ত মেনে বাস ভাড়া ৮০ শতাংশ বাড়ানোর প্রস্তাব দিয়েছিলো বিআরটিএ। তাদের এ দাবির মুখে সরকার ৬০ শতাংশ ভাড়া বাড়ালো।

এছাড়া রোববার থেকেই সারাদেশে সীমিত আকারে লঞ্চ সার্ভিস ও ট্রেন সেবাও চালু করেছে সরকার।

তবে প্রজ্ঞাপনে দাঁড়িয় যাত্রী না নেয়া এবং অর্ধেক সিট খালি রাখার যে শর্ত উল্লেখ করা হয়েছে, বাস্তবে পরিবহন শ্রমিকরা তা কতটুকু মেনে চলবে সেটাই দেখার বিষয়।বিশেষ করে যাত্রীর তুলনায় পরিবহন কম হলে এসব শর্ত না মানার এবং যাত্রী হয়রানি বৃদ্ধি পাওয়ার আশংকা করছেন যাত্রীরা। 

ডিএস/এএইচ

অনলাইন আপডেট

আর্কাইভ