রবিবার ০৯ আগস্ট ২০২০
Online Edition

মসজিদে নববি সবার জন্য খোলা হবে কাল

স্টাফ রিপোর্টার: মদিনার মসজিদে নববি সর্ব সাধারণের নামাজের জন্য ৩১ মে মোতাবেক ১৪৪১ হিজরির ৮ শাওয়াল আগামীকাল রোববার থেকে খুলে দেয়া হবে। মসজিদে নববি খুলে দেয়া হলেও যথারীতি বন্ধ থাকবে পবিত্র নগরী মক্কার কাবা শরীফ কেন্দ্রিক মসজিদে হারাম। সৌদি সংবাদ সংস্থা (এসপিএ) ও হারামাইন কর্তৃপক্ষ এ তথ্য নিশ্চিত করেছে।
বৈশ্বিক মহামারি করোনার কারণে দীর্ঘ ২ মাস ধরে পবিত্র দুই স্থান মক্কার মসজিদে হারাম এবং মদিনার মসজিদে নববি বন্ধ রয়েছে। বন্ধ রয়েছে ওমরাহ কার্যক্রম। ণ্ডকরোনার বিস্তাররোধে সব ধরনের সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করেছে। আগামীকাল রোববার থেকে ২০ জুন মোতাবেক ৮ শাওয়াল থেকে ২৮ শাওয়াল পর্যন্ত সময়ের মধ্যে দেশব্যাপী সব মসজিদ পর্যায়ক্রমে মুসল্লিদের নামাজের জন্য খুলে দেয়ার ঘোষণা দিয়েছে দেশটি।
দেশটিতে ওমরাহ কার্যক্রম বন্ধ রয়েছে। পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত বন্ধ থাকবে ওমরাহ। শুধু তাই নয়, পবিত্র নগরী মদিনার মসজিদে নববিসহ সৌদি আরবের সব মসজিদ খুলে দেয়া হলেও বন্ধ থাকবে পবিত্র নগরী মক্কার মসজিদে হারাম তথা কাবা শরিফ। সব মুসল্লি ও জেয়ারতকারীদের পুরিপূর্ণ জীবাণুমুক্তকরণ ব্যবস্থা গ্রহণের মাধ্যমেই মসজিদে নববিতে প্রবেশ করতে হবে। উল্লেখ্য, মদিনার মসজিদে নববিসহ সব মসজিদেই ১৫ মিনিটের মধ্যে নামাজ সম্পন্ন করতে হবে বলেও জানিয়েছেন দেশটির ইসলামিক মন্ত্রণালয়।

অনলাইন আপডেট

আর্কাইভ