ঢাকা, বুধবার 15 July 2020, ৩১ আষাঢ় ১৪২৭, ২৩ জিলক্বদ ১৪৪১ হিজরী
Online Edition

চট্টগ্রামে ২১৫জন বেড়ে ২ হাজার ছাড়িয়েছে করোনা রোগী 

চট্টগ্রাম ব্যুরো : গত ২৪ ঘন্টায় ৬০২ জনের নমুনা পরীক্ষায় চট্টগ্রামে আরো ২১৫ জন নতুন করে করোনা রোগী শনাক্ত হয়েছে। বুধবার রাতে এ তথ্য প্রকাশ করেন চট্টগ্রাম জেলা সিভিল সার্জন সেখ ফজলে রাব্বি। এরমধ্যে চট্টগ্রামে নগরে ১৮২ জন এবং বিভিন্ন উপজেলায় ৩৩ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন। উপজেলার মধ্যে চন্দনাইশে সর্বোচ্চ ১২ জন, হাটহাজারীতে ৮ জন, পটিয়াতে ৪ জন, লোহাগাড়ায় ৩ জন, বোয়ালখালী ও রাঙ্গুনিয়ায় ২ জন করে এবং সাতকানিয়া ও রাউজানে একজন করে করোনা রোগী পাওয়া গেছে।

চট্টগ্রাম বিআইটিআইডি : ২০৯ নমুনা পরীক্ষায় চট্টগ্রামের ৩৮ জনের করোনা ধরা পড়ে। এরমধ্যে এক জন বাদে বাকী ৩৭ জন মহানগরের।

সিএমসিএইচ : ২৫৯ টি নমুনা পরীক্ষায় চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল ল্যাবে ১৩৮ জনের করোনা পজিটিভ আসে। এরমধ্যে মহানগরের বাসিন্দা ১২৯ জন, উপজেলার ৯ জন।

সিভাসু : চট্টগ্রাম ভেটোনারি ইউনিভার্সিটির ল্যাবে ১০০ জনের করোনা পরীক্ষা করা হয়। ৩৬ জনের করোনা পজিটিভ রিপোর্ট আসে। এরমধ্যে নগরীতে ১৬ জন এবং উপজেলায় ২০ জন।

কক্সবাজার মেডিকেল কলেজ : কক্সবাজার মেডিকেল কলেজ হাসপাতাল ল্যাবে চট্টগ্রামের ৩৪ জনের নমুনা পরীক্ষা করা হয়। তিন জনের রিপোর্ট পজিটিভ আসে। তারা সকলে উপজেলার বাসিন্দা। চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি বলেন, চট্টগ্রাম জেলায় করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দুই হাজার ছাড়িয়েছে। এ পর্যন্ত চট্টগ্রাম জেলায় করোনাভাইরাসে মারা যাওয়া ব্যক্তির সংখ্যা দাঁড়াল ৬১জন। আর সুস্থ হয়েছে ১৯১জন।

চট্টগ্রামে করোনায় তরুণীর মৃত্যু: চট্টগ্রামে করোনাভাইরাসে তানজিনা (১৮) নামের এক তরুণীর মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টার দিকে চট্টগ্রাম জেনারেল হাসপাতালে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ)তার মৃত্যু হয়। গত বুধবার হাসপাতালের আইসোলেশনে ইউনিটে ভর্তি করা হয়েছিল। শারীরিক অবস্থার  অবনতি হলে তাকে আইসিইউতে নেয়া হয়েছিল।

চট্টগ্রাম জেনারেল হাসপাতালে আবাসিক মেডিকেল অফিসার ডা. গোলাম মুস্তফা জামান বলেন, সকালে করোনাভাইরাস (কোভিড-১৯) আক্রান্ত এক তরুণীর আইসিউতে মৃত্যু হয়েছে। গত ২০ মে করোনা আক্রান্ত হয়ে জেনারেল হাসপাতালে ভর্তি হন ওই তরুণী। পরে অবস্থার অবনতি হলে তাকে ইনটেনসিভ কেয়ার ইউনিটে (আইসিইউ) রাখা হয়। ওই তরুণী আগে থেকেই কিডনি রোগে ভুগছিলেন বলে জানিয়েছেন তিনি।

পরীক্ষার অনুমতি পেলো চবি: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) করোনার নমুনা পরীক্ষার  অনুমতি পেয়েছে। বুধবার (২৭ মে) স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) ও দায়িত্ব প্রাপ্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক চিঠিতে এ অনুমতি দেয়া হয়। 

এতে বলা হয়েছে, বিশ্ববিদ্যালয়ের আবেদনের পরিপ্রেক্ষিতে জীববিজ্ঞান অনুষদের কেন্দ্রীয় জীববিজ্ঞান গবেষনাগারে কোভিড-১৯ শনাক্তকরণের পরীক্ষা চালু করার অনুমতি প্রদান করা হলো। কোভিড-১৯ পরীক্ষার প্রয়োজনীয় কিটস এবং লজিষ্টিক স্বাস্থ্য অধিদপ্তর হতে সরবরাহ করা হবে। কোভিড-১৯ শনাক্তকরণের পরীক্ষার সমন্বিত ফলাফল স্বাস্থ্য অধিদপ্তরের ল্যাব কল সেন্টার এবং ডিএইচআইএস-২-এ প্রেরণ করতে হবে। 

উল্লেখ্য, ২৬ মার্চ চট্টগ্রামের ফৌজদারহাটে বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেজে (বিআইটিআইডি), ২৫ এপ্রিল চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিম্যাল সায়েন্স বিশ্ববিদ্যালয়ে (সিভাসু) এবং  ৯ মে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে কোভিড-১৯’র নমুনা পরীক্ষা চালু করা হয়। 

অনলাইন আপডেট

আর্কাইভ