ঢাকা, বুধবার 15 July 2020, ৩১ আষাঢ় ১৪২৭, ২৩ জিলক্বদ ১৪৪১ হিজরী
Online Edition

ডা. জাফরুল্লাহর শরীরে প্লাজমা থেরাপি প্রয়োগ

সংগ্রাম অনলাইন ডেস্ক: করোনাভাইরাস আক্রান্ত গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরীর শরীরে প্লাজমা থেরাপি প্রয়োগ করা হয়েছে। আজ (মঙ্গলবার) বিকেলে গণস্বাস্থ্য কেন্দ্র নগর হাসপাতালে নিয়মিত কিডনি ডায়ালাইসিসের পর ‘ও পজিটিভ’ ব্লাড গ্রুপের ২০০ মিলি প্লাজমা দেয়া হয়।

গণস্বাস্থ্য কেন্দ্র নগর হাসপাতালের অ্যানেস্থেসিয়া বিভাগের রেজিস্ট্রার ডা. সাইমুম আরাফাত পান্থ জানিয়েছেন, ডা. জাফরুল্লাহ চৌধুরী গত প্রায় ছয় বছর ধরে প্রতি সপ্তাহে তিনবার করে ডায়ালাইসিস করাচ্ছেন। বুধবার (২৭ মে) তার পিসিআর টেস্ট করার সম্ভাবনা আছে। জ্বর আগের থেকে কমলেও এখন তার কাশি বেড়েছে।

জাফরুল্লাহ চৌধুরী এখনও হোম আইসোলেশনেই আছেন। বিকেল ৩ থেকে ৫ টা পর্যন্ত তার কিডনি ডায়ালাইসিস করা হয়। এরপরেই প্লাজমা থেরাপি দেওয়া হয়।

মেডিক্যাল ও ডেন্টাল শিক্ষার্থীদের স্বেচ্ছাসেবী সংস্থা ‘সন্ধানী’ ও ঢাকা মেডিক্যাল কলেজের ট্রান্সফিউশন মেডিসিন বিভাগের সহায়তায় এ প্লাজমা ট্রান্সফিউশন সম্পন্ন হয়েছে। সন্ধানীর স্বেচ্ছাসেবীদের অক্লান্ত পরিশ্রমে প্লাজমাদাতা খুঁজে বের করা হয়েছেন।

এদিকে, বিএনপি চেয়ারম্যান বেগম খালেদা জিয়া ডা. জাফরুল্লাহ চৌধুরীর সঙ্গে টেলিফোনে কথা বলেছেন। বিএনপি চেয়ারপারসনের প্রেস উইং কর্মকর্তা শামসুদ্দিন দিদার জানিয়েছেন, ‘সন্ধ্যা সাড়ে ৭টায় ম্যাডাম এবং ডা. জাফরুল্লাহ চৌধুরী ফোনে কথা বলেছেন। তারা পরস্পর পরস্পরের স্বাস্থ্যের খোঁজ-খবর নিয়েছেন। একে অপরের জন্য দোয়া করেছেন।’

এ প্রসঙ্গে ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, ‘হ্যাঁ, উনি আমার খোঁজ-খবর নিয়েছেন। উনার সঙ্গে ফোনে কথা হয়েছে। উনি লোক পাঠিয়েছিলেন। তারা এসে আমার খোঁজ-খবর নিয়েছেন।’

তিনি বলেন, ‘আমার কাছে দেশের মানুষ সবার আগে। সেই দেশবাসী আমার জন্য দোয়া করছে। তাই এখন পর্যন্ত আমি ভালোই আছি।’  

এর আগে, ডা. জাফরুল্লাহ চৌধুরীর জন্য ফল ও ফুল পাঠান বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া।

বিএনপি চেয়ারপারসনের বিশেষ সহকারী অ্যাডভোকেট শামসুর রহমান শিমুল বিশ্বাস ও প্রেস উইং কর্মকর্তা শামসুদ্দিন দিদার খালেদা জিয়ার পক্ষ থেকে দেওয়া ঈদের শুভেচ্ছা স্বরূপ কিছু ফল এবং একগুচ্ছ ফুল ধানমন্ডির গণস্বাস্থ্য নগর হাসপাতালে ডা. জাফরুল্লাহ চৌধুরীর কার্যালয়ে পৌঁছে দেন।

করোনা পরিস্থিতির মধ্যে গত ২৫ মার্চ সরকারের নির্বাহী আদেশে সাময়িক মুক্তি পেয়ে গুলশানের বাসা ফিরোজায় আছেন খালেদা জিয়া। সেখানে ১৪ দিনের হোম কোয়ারেনটাইন শেষ করে এখন বাসায়-ই অবস্থান করছেন। সোমবার ঈদের দিন দলের শীর্ষ নেতারা খালেদা জিয়ার সঙ্গে দেখা করেছেন।- পার্স টুডে

অনলাইন আপডেট

আর্কাইভ