ঢাকা, রোববার 9 August 2020, ২৫ শ্রাবণ ১৪২৭, ১৮ জিলহজ্ব ১৪৪১ হিজরী
Online Edition

করোনা থেকে পরিত্রাণ কামনায় পবিত্র জুমাতুল বিদা পালিত

সংগ্রাম অনলাইন ডেস্ক: প্রাণঘাতি করোনা ভাইরাস মহামারি থেকে মুক্তি কামনায় আজ শুক্রবার (২২ মে) সারাদেশে পবিত্র জুমাতুল বিদা পালিত হয়েছে।

করোনাভাইরাসের সংক্রমণের কারণে এবার জুমাতুল বিদা উপলক্ষে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমসহ সারাদেশের মসজিদগুলোতে স্বাস্থ্যবিধি ও শরীরিক দূরত্ব বজায় রেখে মুসল্লিদের নামাজ আদায়ের জন্য বিশেষ ব্যবস্থা করা হয়।

বাংলাদেশসহ মুসলিম বিশ্ব প্রতিবছর পবিত্র রমজান মাসের শেষ শুক্রবার জুমাতুল বিদা হিসেবে পালন করেন। রমজান মাসজুড়ে রোজা রাখা আর ইবাদত-বন্দেগির অংশ হিসেবে এদিন নাজাত প্রার্থনা করেন সবাই। কোভিড-১৯ এর সংক্রমণ রোধে শারীরিক দূরত্ব বজায় রেখে ধর্মপ্রাণ মুসলমানরা রমজানের শেষ জুমায় শামিল হন।তবে অধিকাংশ মসজিদে আজ বাড়তি ভিড় লক্ষ করা যায়। জুমাতুল বিদার খুতবায় করোনাভাইরাস মহামারি থেকে পরিত্রাণ কামনাসহ দেশ ও জাতির সুখ, সমৃদ্ধি, কল্যাণ ও মুসলিম উম্মাহর ঐক্য ও শান্তি এবং কল্যাণ কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। দোয়া করা হয় বছরের বাকি দিনগুলোতে যেন পাপ ও অকল্যাণ থেকে মুক্ত থাকা যায় সেজন্য।

নামাজ আদায়ের পর মহানগরীর গৌরহাঙ্গা, টিকাপাড়া, কাদিরগঞ্জ, হেতম খাঁসহ বিভিন্ন কবরস্থানে বাবা-মা ও আত্মীয়-স্বজনের কবর জিয়ারত করতে সাধারণ মানুষের উপচে পড়া ভিড় লক্ষ করা গেছে। রহমত, মাগফিরাত ও নাজাতের মাস রমজানের শেষ জুমা অত্যন্ত গুরুত্ব সহকারে পালন করে থাকেন ধর্মপ্রাণ মুসলমানরা। একইসঙ্গে এ দিনকে আল কুদস দিবস হিসেবেও অভিহিত করা হয়।

ইসলামী চিন্তাবিদদের মতে, রমজান মাসের সর্বোত্তম বা উৎকৃষ্ট দিবস হলো জুমাতুল বিদা। রমজান মাসের শেষ শুক্রবার অথবা শেষ জুমাবারের দিন জুমাতুল বিদা হিসেবে মুসলিম বিশ্বে পরিচিত। এ মাসের শেষ জুমার দিন পালিত হয় আল কুদস দিবস। তাই দিনটির গুরুত্ব ও তাৎপর্য অপরিসীম।

ডিএস/এএইচ

অনলাইন আপডেট

আর্কাইভ