শনিবার ০৬ জুন ২০২০
Online Edition

এবার করোনা মোকাবিলায় বাংলাদেশকে ২৫ কোটি ডলার ঋণ দেবে এআইআইবি

স্টাফ রিপোর্টারঃ  মহামারি করোনাভাইরাস মোকাবিলায় এবার বাংলাদেশের জন্য বাজেট সহায়তা হিসেবে এশীয় অবকাঠামো বিনিয়োগ ব্যাংক (এআইআইবি) ২৫ কোটি ডলার ঋণ অনুমোদন করেছে। যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ২ হাজার ১২৫ টাকা।

গতকাল বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) সঙ্গে একটি কর্মসূচিতে সহ-অর্থায়ন হিসেবে এআইআইবি এ ঋণ দিচ্ছে।

গত ৭ মে এডিবি কোভিড-১৯ এর প্রভাব মোকাবিলায় বাংলাদেশের অনুকূলে ৫০ কোটি ডলার ঋণ অনুমোদন করে। এর দ্রুত ছাড় করতে ইতোমধ্যে সরকারের সঙ্গে ঋণ চুক্তি হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনার কারণে ক্ষতিগ্রস্ত গরিব ও সুরক্ষিত নয় এমন জনগোষ্ঠীকে সহায়তা করতে সরকারের উদ্যোগ বাস্তবায়নে ব্যয় হবে এ ঋণের টাকা। ক্ষুদ্র ও মাঝারি প্রতিষ্ঠান (এসএমই) এবং অনানুষ্ঠানিক খাতে যারা কর্মসংস্থান হারিয়েছে তাদের জন্য ও তৈরি পোশাক খাতের নারী শ্রমিকদের সহায়তা করা এ কর্মসূচির অন্যতম উদ্দেশ্য।

এ বিষয়ে এআইআইবির ভাইস প্রেসিডেন্ট (বিনিয়োগ কার্যক্রম) ডি জে পান্ডিয়ান বলেন, করোনাভাইরাসের কারণে ঝুঁকিতে পড়া সদস্যদের সহায়তা করতে এবং তাদের সক্রিয় প্রচেষ্টার অংশ হিসেবে বাংলাদেশের জন্য এ সহায়তা করা হচ্ছে। বাংলাদেশ গত ৫ বছরে গড়ে ৭ দশমিক ৪ শতাংশ অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন করেছে এবং এ প্রচেষ্টায় যাতে পিছিয়ে না পড়ে তা নিশ্চিত করতে একসঙ্গে সহযোগিতা করা আন্তর্জাতিক সম্প্রদায়ের দায়িত্ব।

অনলাইন আপডেট

আর্কাইভ