মঙ্গলবার ০২ জুন ২০২০
Online Edition

রমযানের মধ্যেই হজ নিয়ে সৌদির সিদ্ধান্ত চায় ইন্দোনেশিয়া

২০ মে, এএফপি : কোভিড-১৯ মহামারীর মধ্যে এ বছরের হজ অনুষ্ঠিত হওয়া নিয়ে দেখা দিয়েছে অনিশ্চয়তা।ইতিমধ্যে ওমরা পালনে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

এবারের হজ হবে কিনা এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানাতে সৌদি সরকারের প্রতি আহ্বান জানিয়েছে বৃহত্তম মুসলিম দেশ ইন্দোনেশিয়া। চলমান রমজান মাস শেষ হওয়ার আগেই এ বিষয়ে তাদের কাছ থেকে ইন্দোনেশিয়ার ধর্ম মন্ত্রণালয় চূড়ান্ত সিদ্ধান্ত জানতে চেয়েছে বলে জানিয়েছে।

ইন্দোনেশিয়ার ধর্ম মন্ত্রণালয় মুখপাত্র ওমান ফাথুরাহমান এ বিষয়ে বলেন, এবারের হজ প্রক্রিয়া এগিয়ে নেয়া হবে, না বাতিল করা হবে এ ব্যাপারে দ্রুতই আনুষ্ঠানিক সিদ্ধান্ত প্রত্যাশা করছি।

 

ইন্দোনেশিয়া থেকে এবার ২ লাখ ৩১ হাজার মানুষ হজব্রত পালনের জন্য নিবন্ধন করেছেন বলে জানিয়েছে মন্ত্রণালয়। কিন্তু চলমান পরিস্থিতির কারণে হাজীদের জন্য হাউজিং, পরিবহন ও অন্যান্য বিষয়াদি নিয়ে সৌদি ট্রাভেলস কর্তৃপক্ষগুলোর সঙ্গে এখনো আলাপ-আলোচনা হয়নি। ফাথুরাহমান বলেন, এখন পর্যন্ত ধর্ম মন্ত্রণালয় সৌদি আরবে হজ সেবার জন্য কোনো চুক্তি বা লেনদেন শুরু করেনি।তাই হজপ্রত্যাশীরা চরম অনিশ্চয়তার মধ্যে আছেন। প্রসঙ্গত, করোনা সংকটের কারণে মার্চে ওমরাসহ মক্কা-মদিনায় অনেক ধর্মীয় কার্যক্রমে এরই মধ্যে অস্থায়ী নিষেধাজ্ঞা আরোপ করে সৌদি আরব। গত মাসে এখনই বার্ষিক হজের পরিকল্পনা না নিয়ে ধৈর্য ধরতে মুসলিম উম্মার প্রতি গত মাসে আহ্বান জানায় দেশটির হজ কর্তৃপক্ষ।

অনলাইন আপডেট

আর্কাইভ