মঙ্গলবার ০২ জুন ২০২০
Online Edition

লকডাউন শিথিলের পর ইউরোপের সৈকত ও পার্কে ভিড়

১৮ মে, রয়টার্স, আনাদুলো এজেন্সি:  ধীরে ধীরে লকডউন শিথিলের পর গ্রীষ্মকালীন আবহাওয়ায় ঘরবন্দি মানুষ রাস্তায় বেরিয়ে আসতে শুরু করেছে। করোনায় কয়েক মাস বন্দি সময় কাটায় নিউ ইয়র্ক থেকে ইতালি এবং স্পেন পর্যন্ত কয়েক লক্ষ মানুষ ।

মুখে মাস্ক এবং বেশিরভাগ একে অন্যের থেকে দূরত্ব বজায় রেখে তারা জড়ো হয় সৈকত ও পার্কে। বসন্ত কালীন তাপমাত্রায় দক্ষিণ ইউরোপের জনগণের মধ্যে তীব্র উত্তেজনা ছড়িয়ে পড়ে, মার্কিনীরা তাদের শীতের কোট ছুঁড়ে ফেলে, বিভিন্ন জায়গায় ঘুরে বেড়ায়, অনেকে সমুদ্রের বিচে বা পার্কে বেরিয়ে পড়ে।

কয়েকমাস পর শনিবার গ্রীসে ৩৪ ডিগ্রি তাপমাত্রার সাথে মিল রেখে ৫ শতাধিক সমুদ্র সৈকত জনগণের জন্য উন্মুক্ত করে দেয়া হয়। ৪ মিটার দূরে দূরে ছাতা রাখা হয়। করোনা মোকাবিলায় এ ব্যবস্থা পর্যটকদেরও দৃষ্টি আকর্ষণ করে।

৭০ বছর বয়সী ইয়ান্নিস টেন্টোমাস বলেন, লকডাউন শিথিল হওয়ার পর প্রবীণরা বাইরে আসতে পেরেছে এবং এটি সর্বোত্তম।

নিউ ইয়র্ক সিটির ব্রুকলিনের ডোমিনো পার্কের লনে সানব্যাথার এবং পিকনিকারদের নিরাপদ দূরত্বে রাখতে চক দিয়ে গোলাকার বৃত্ত আঁকা হয়। এসময় পুলিশ তাদের নজরদারিতে রাখে।

প্যারিসের ‘বোইস ডি বুলগনে, জেল এবং মাস্ক ব্যবহার করে স্বাস্থ্য প্রশিক্ষণ কর্মী অ্যান চারডনকে জীবাণুনাশক করতে দেখা যায়। তিনি বলেন, দীর্ঘদিন বন্দি থাকার পরে তিনি প্রথমবারের মতো স্বাধীনতার অনুভূতি বোধ করেছিলেন।

ফরাসি রিভেরায় সমুদ্র ঝাপাঝাপির পাশাপাশি অনেকে সুরক্ষামূলক মাস্ক ব্যবহার করে ফিশিং এবং সার্ফিংয়েরও অনুমতি পায়, তবে রোদ পোড়া নিষিদ্ধ ছিল।

ছন্দে ফিরছে তুরস্ক

দেশটির সংস্কৃতি ও পর্যটনমন্ত্রী মেহমেত নুরী এরসয় একথা জানিয়েছেন। 

মেহমেত নুরী এরসয় বলেন, আমি আশা করছি ২৮ মের পরে অভ্যন্তরীণভাবে কিছু পর্যটন এলাকা খোলা শুরু হবে। কয়েকটি দেশের সঙ্গে আন্তর্জাতিক পর্যটান চালু হবে জানিয়ে তিনি বলেন, আমরা আরও আশা করছি জুন মাসের মাঝামাঝি সময় থেকে আন্তর্জাতিকভাবে কিছু দেশের সঙ্গে পর্যটন শুরু করব। এশিয়ার দেশগুলোর মধ্যে চীন ও দক্ষিণ কোরিয়া আমাদের প্রথম গন্তব্য হতে পারে বলে তিনি উল্লেখ করেন।

এরসয় জোর দিয়ে বলেন, নোভেল করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের ফলে হোটেলগুলোর বিস্তারিত তথ্য সরকারিভাবে তুলে ধরার কার্যক্রম শুরু করেছে তুরস্ক। এটি (সার্টিফিকেশন প্রোগ্রাম) বিশ্বে প্রথম ছিল এবং ইউরোপীয় ইউনিয়নও অনুরূপ একটি সিদ্ধান্ত নিয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ