ঢাকা, শনিবার 6 June 2020, ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭, ১৩ শাওয়াল ১৪৪১ হিজরী
Online Edition

ঈদের দিনের স্পেশাল মিষ্টি আইটেম চিজি কুনাফা

সংগ্রাম অনলাইন ডেস্ক: রোজা শেষের দিকে, ঈদ এসে যাচ্ছে দেখতে দেখতেই। করোনার এই সময়ে অন্যবারের মতো তেমন আয়োজন হচ্ছে না। নেই পোশাক-গহনা কেনার লম্বা লিস্টও। সব বাদ দিলেও বিশেষ দিন বলে কথা, ঘরে একটু খাবারের আয়োজন থাকবে সবারই। আমাদের ট্রেডিশনাল রান্নাগুলো তো সব সময়ই করা হয়। এবার সঙ্গে যোগ করতে পারেন আরবীয় একটি মজার মিষ্টি আইটেম চিজি কুনাফা।

যা যা লাগবে-

লাচ্ছা সেমাই ১ প্যাকেট, মাখন ১/৪ চামচ, ক্রিম চিজ ২০০ গ্রাম, ফ্রেশ ক্রিম ১/২ কাপ, চিনি আধা কাপ, ঘি আধা কাপ, পেস্তা বাদাম আধা কাপ(সাজানোর জন্য), ফুড কালার-সামান্য।

সিরার জন্য- চিনি ২ কাপ, পানি ১ কাপ, লেবুর রস ১ চা চামচ, গোলাপজল ১ চা চামচ।

প্রণালী

পাত্রে চিনি, পানি, গোলাপজল ও লেবুর রস দিয়ে ঘন সিরা তৈরি করে নিন। 

প্রথমে লাচ্ছা সেমাই হাত দিয়ে ভেঙে ছোট ছোট করে নিন। এখন একটা ফ্রাই প্যানে মাখন দিয়ে অরেঞ্জ ফুড কালার দিয়ে সেমাই অল্প আচে কিছুক্ষণ ভেজে নিতে হবে। হয়ে গেলে নামিয়ে ঠাণ্ডা করে নিতে হবে। 

এবার একটি বাটিতে সেমাই, ঘি ও আধা কাপ চিনি একসঙ্গে ভালো করে মিশিয়ে নিন। ক্রিম চিজ ও ফ্রেশ ক্রিম দিয়ে বিট করুন। এরপর বেকিং ট্রেতে বাটার মেখে কিছু সেমাই ট্রেতে বিছিয়ে এবার বিট করে রাখা চিজ একটি লেয়ারের মতো করে দিন। বাকি সেমাই ওপরে দিয়ে চিজটা ঢেকে দিন। 

ওভেনে ১৮০ ডিগ্রি সেলসিয়াসে ১৫ মিনিট বেক করুন। হয়ে গেলে ঠাণ্ডা করে কুনাফার ওপর চিনির সিরা দিয়ে পেস্তা কুচি দিয়ে সাজিয়ে নিন। সব শেষে ছোট পিস করে কেটে পরিবেশন করুন।

 

অনলাইন আপডেট

আর্কাইভ