ঢাকা, শনিবার 4 July 2020, ২০ আষাঢ় ১৪২৭, ১২ জিলক্বদ ১৪৪১ হিজরী
Online Edition

ইফতারে স্বাস্থ্যকর দইবড়া

সংগ্রাম অনলাইন ডেস্ক: স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, চলমান করোনা মহামারি সময়ে আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো জরুরী।অথচ অস্বাস্থ্যকর তেলে ভাজা খাবার রোগ প্রতিরোধ ক্ষমতা নষ্ট করে। তাই সারাদিন রোজা ইফতারে ভাজাপোড়া জাতীয় খাবার না রেখে স্বাস্থ্যকর খাবার খাওয়ার চেষ্টা করা উচিত। ইফতারে স্বাস্থ্যকার খাবারের অন্যতম হতে পারে দইবড়া। 

কীভাবে বানাবেন দইবড়া

যা যা লাগবে

খোসা ছাড়ানো ভেজা মাষকলাইয়ের ডাল ১ কাপ, জিরা ১ চা-চামচ, ফেটানো টক দই ২ কাপ, শুকনা মরিচ গুঁড়া আধা চা-চামচ, ভাজা জিরা গুঁড়া ১ চা-চামচ, তেঁতুলের চাটনি (মিষ্টি) আধা কাপ, পুদিনাবাটা সিকি কাপ, লবণ স্বাদমতো, সরিষার তেল/ঘি ভাজার জন্য, হিং সামান্য পরিমাণ, ধনেপাতা সাঁজানোর জন্য।

যেভাবে তৈরি করবেন

গোটা মাষকলাইয়ের ডাল ধুয়ে চূর্ণ করে নিয়ে অল্প পানি দিয়ে ঘন, অমসৃণ একটি মিশ্রণ তৈরি করুন। এটি একটি পাত্রে নিয়ে লবণ, জিরা ও হিং মিশিয়ে ভালোভাবে ফেটিয়ে নিতে হবে। কড়াইয়ে তেল/ঘি গরম করুন। হাত ভিজিয়ে নিতে হবে। মিশ্রণের সামান্য অংশ গরম তেলে ছেড়ে দিন। সোনালি রং না আসা পর্যন্ত ডিপফ্রাই করুন।

একটি বড় পাত্রে পর্যাপ্ত পানি নিতে হবে। ভাজা বড়াগুলো পানিতে ঢেলে নিয়ে কয়েক মিনিট রেখে দিন। পানি থেকে উঠিয়ে একটু চেপে নিয়ে পরিবেশন পাত্রে রাখুন। এবার এতে ঠান্ডা টক দই ঢেলে দিন। শুকনা মরিচ গুঁড়া, জিরা গুঁড়া, তেঁতুলের চাটনি, পুদিনাপাতা বাটা ও ধনেপাতা কুচি দিয়ে সাজিয়ে নিন। ঠাণ্ডা করে পরিবেশন করুন। 

ডিএস/এএইচ

অনলাইন আপডেট

আর্কাইভ