মঙ্গলবার ০২ জুন ২০২০
Online Edition

করোনা উত্তর বিশ্বে বিশ্বায়ন দুর্বল হয়ে পড়বে - নাজলা সাঈদ

১৬ মে, ইন্টারনেট : কাউন্টার পাঞ্চকে দেওয়া এক ইন্টারভিউতে গত শুক্রবার ওরিয়েন্টালিজম তত্ত্বের জনক এডওয়ার্ড সাঈদের কন্যা মার্কিনী গবেষক নাজলা সাঈদ এ কথা বলেন।

তার মতে, ইউরোপীয় ইউনিয়নের প্রতিষ্ঠানগুলোর মধ্যে বিরোধ দেশীয় দৃষ্টিভঙ্গিকে সুসংহত করছে। কয়েক দশক ধরে এসব প্রতিষ্ঠান সদস্যরাষ্ট্রগুলোর কাছে গুরুত্ব হারাচ্ছে। অর্থনৈতিক সংকট কাটাতে প্রতিষ্ঠানগুলো অর্থ ছাড় দিয়েছে। সাধ্যমতো চেষ্টাও করেছে। করোনাভাইরাস মোকাবিলায় আবারও তা করছে। তবে এটা ঠিক, ইউরোপিয়ান কমিশন ২৭ সদস্যদেশগুলোকে একসঙ্গে নিয়ে করোনার বিরুদ্ধে পদক্ষেপ গ্রহণ এবং সমন্বয়ে হিমশিম খাচ্ছে। ফলে নিজেদের মধ্যে একধরণের আস্থাহীনতা দেখা দিবে এবং নিজেদের শক্তি দূর্বল হয়ে পড়বে।

তিনি মনে করেন, এবারের করোনা ভাইরাস দেখিয়ে দিলো ডোনাল্ড ট্রাম্প কতোটা খামখেয়ালি।তিনি বিভিন্ন সময়ে বিভিন্ন ব্যাক্তি, সংস্থা দেশকে হুমকি দিয়ে প্রমাণ করেছেন তিনি নিরাপত্তাহীনতায় ভুগছেন। তার ওপর বিরক্ত তার প্রকি অনুরাগী দেশের সরকার প্রধানরাও। নাজলা সাঈদের অনুমান, বিশ্ব সাপ্লাই চেইন থেকে সরে এসে দেশগুলো সুরক্ষাবাদী নীতিতে ঝুঁকবে। সেক্ষেত্রে অভিবাসী নীতিতেও বেশ কিছু পরিবর্তন লক্ষ্য করা যাবে।

অনলাইন আপডেট

আর্কাইভ