ঢাকা, সোমবার 13 July 2020, ২৯ আষাঢ় ১৪২৭, ২১ জিলক্বদ ১৪৪১ হিজরী
Online Edition

চীনের সঙ্গে সব সম্পর্ক ছিন্ন করার ট্রাম্পের

সংগ্রাম অনলাইন ডেস্ক: আমেরিকায় সংক্রমণের ভয়াবহতা বাড়তে থাকায় দিশেহারা প্রেসিডেন্ট ট্রাম্প এবার চিনের সঙ্গে সমস্ত সম্পর্ক ছিন্ন করার হুমকি দিলেন। সেই সঙ্গে তিনি জানিয়ে দিলেন, চিনের রাষ্ট্রপ্রধান শি জিনপিংয়ের সঙ্গে কোনওরকম আলোচনায় তিনি রাজি নন।ফক্স বিজনেস টেলিভিশনকে দেয়া এক সাক্ষাৎকারে প্রেসিডেন্ট ট্রাম্প একথা বলেন। তার এ সাক্ষাৎকার গতকাল (বৃহস্পতিবার) সম্প্রচারিত হয়।

ট্রাম্প বলেন, জানুয়ারি মাসে চীনের সঙ্গে তার যে বাণিজ্য চুক্তি হয়েছিল সেই চুক্তি ঠিকমতো রক্ষা করতে ব্যর্থ হয়েছে বেইজিং। তিনি বলেন, বাণিজ্য চুক্তি তারা রক্ষা করে নি এবং আবারো একই ঘটনা ঘটতে দেয়া ঠিক হবে না। ট্রাম্প বলেন, “মহামারীর পর আমি মনে করি চীনা প্রেসিডেন্টের সঙ্গে আলোচনা করার কোন প্রয়োজন নেই। আমি এখন তার সাথে কথা বলতে চাই না।”

সাক্ষাৎকারে মার্কিন প্রেসিডেন্ট আরো বলছেন, “আমরা অনেক কিছু করতে পারি (চিনের বিরুদ্ধে)। আমরা সমস্ত সম্পর্ক ছিন্ন করে দিতে পারি।”

জিনপিংয়ের সঙ্গে সম্পর্ক প্রসঙ্গে ট্রাম্প বলছেন,”আমার সম্পর্ক খুব ভাল। কিন্তু, এখন আমি ওঁর সাথে কোনও কথা বলতে চাই না।”

এদিকে, চীনা এসোসিয়েশন অফ ইন্টারন্যাশনাল ট্রেড-এর বিশেষজ্ঞ কমিটির ডেপুটি চেয়ারম্যান লি ইয়ং বলেন, তার দেশ এখনো আশা করে বাণিজ্যের বিষয়টি আমেরিকা রাজনীতিকীকরণ করবে না কারণ তা কোনো পক্ষের জন্যই মঙ্গলজনক হবে না।

দীর্ঘদিন ধরে আমেরিকা ও চীনের মধ্যে বাণিজ্য নিয়ে টানাপড়েন চলছে এবং দু পক্ষই একে অপরের বিরুদ্ধে শাস্তিমূলক বাড়তি বাণিজ্য শূল্ক আরোপ করেছে। পরে অবশ্য একটু চুক্তি হয়েছে তবে তা নিয়েও স্বস্তিতে নেই দু দেশ।

ডিএস/এএইচ

অনলাইন আপডেট

আর্কাইভ