ঢাকা, মঙ্গলবার 14 July 2020, ৩০ আষাঢ় ১৪২৭, ২২ জিলক্বদ ১৪৪১ হিজরী
Online Edition

‘ভয়ংকরতম শীতকালের’ ঝুঁকিতে যুক্তরাষ্ট্র

সংগ্রাম অনলাইন ডেস্ক: আসছে শীত যুক্তরাষ্ট্রের জন্য সবচেয়ে শোকাচ্ছন্ন হতে পারে। দেশটিতে ওই সময় ফের করোনা ভাইরাসের পুনরুত্থান হতে পারে বলে সতর্ক করে দিয়েছেন যুক্তরাষ্ট্রের বায়োমেডিক্যাল অ্যাডভান্সড রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট কর্তৃপক্ষের (বিএআরডিএ) সাবেক পরিচালক রিক ব্রাইট। বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের বায়োমেডিক্যাল অ্যাডভান্সড রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট কর্তৃপক্ষের (বিএআরডিএ) সাবেক পরিচালক রিক ব্রাইটের মার্কিন কংগ্রেসে সাক্ষ্য দেয়ার সময় এমন সতর্ক বার্তা দেন।

মাস খানেক আগে একই ধরনের সতর্ক বার্তা উচ্চারণ করেছিলেন দেশটির রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের (সিডিসি) পরিচালক রবার্ট রেডফিল্ড।তিনি বলেছিলেন, আগামী শীতে যুক্তরাষ্ট্রে সাধারণ ফ্লুর সঙ্গে দ্বিতীয় দফায় করোভাইরাসের সংক্রমণ শুরু হতে পারে। যদি তা হয় তাহলে বর্তমানের চেয়ে বহুগুণ বেশি স্বাস্থ্য সংকটের সৃষ্টি হবে যুক্তরাষ্ট্রে।

রিক ব্রাইট রবার্ট রেডফিল্ডের সতর্ক বার্তারই প্রতিধ্বনি করলেন। তবে প্রেসিডেন্ট ট্রাম্পের সমালোচনায় করে পদ হারান তিনি।

যুক্তরাষ্ট্রের করোনা ভ্যাকসিন তৈরির জন্য গঠিত দলের নেতৃত্বে ছিলেন রিক ব্রাইট। গত মাসে ব্রাইটকে তার পদ থেকে সরিয়ে দেয়া হয়। ব্রাইটের দাবি, করোনার চিকিৎসা ইস্যুতে ট্রাম্পের সমালোচনা করার কারণে পদ থেকে তাকে সরিয়ে দেয়া হয়েছে।

জানুয়ারিতে মার্কিন যুক্তরাষ্ট্রে করোনা হানা দিলে রিক জানিয়েছিলেন যে ভাইরাসটির বিরুদ্ধে লড়াইয়ের জন্য যুক্তরাষ্ট্রে পর্যাপ্ত পরিমাণ মেডিক্যাল সামগ্রী নেই।

ডিএস/এএইচ

অনলাইন আপডেট

আর্কাইভ