ঢাকা, রোববার 12 July 2020, ২৮ আষাঢ় ১৪২৭, ২০ জিলক্বদ ১৪৪১ হিজরী
Online Edition

বিশ্বব্যাপী করোনায় মৃত্যু ৩ লাখ ছাড়িয়েছে

সংগ্রাম অনলাইন ডেস্ক: গত সাড়ে চার মাসে বিশ্বজুড়ে করোনাভাইরাস মহামারিতে মৃতের সংখ্যা তিন লাখ ছাড়িয়েছে।একই সময়ে আক্রান্তের সংখ্যা ৪৪ লাখ ছাড়িয়েছে। 

আজ শুক্রবার (১৫ মে) সকাল নয়টা পর্যন্ত জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী করোনায় সারা বিশ্বে মারা গেছেন ৩ লাখ ২ হাজার ৩৭৬ জন। আর আক্রান্ত হয়েছেন ৪৪ লাখ ৪০ হাজার ৯৮৯ জন।

অন্যদিকে ওয়ার্ল্ডোমিটারের হিসেব অনুসারে আজ সকাল পর্যন্ত বিশ্বে কোভিড-১৯ আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছে তিন লাখ তিন হাজার ৩৭১ জন।একইসঙ্গে আক্রান্ত শনাক্তের সংখ্যা হয়েছে ৪৫ লাখেরও বেশি মানুষ। আর ১৭ লাখেরও বেশি মানুষ সুস্থ হয়েছেন।

এদিকে সর্বশেষ তথ্য অনুসারে, এখন পর্যন্ত সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে, ৮৫ হাজার ৮৮৬ জন। আর মোট আক্রান্ত হয়েছে ১৪ লাখ ১৭ হাজার ৫১২ জন। আক্রান্তের দিক থেকেও দেশটি শীর্ষে অবস্থান করছে। 

উভয় রিপোর্ট অনুসারে গত এক মাসে মৃতের সংখ্যা দ্বিগুণ হয়েছে।অর্থাৎ মাস খানেক আগেও সারা বিশ্বে করোনায় আক্রান্ত মৃতের সংখ্যা ছিল দেড় লাখেরও কম, এখন তা তিন লাখ ছাড়িয়েছে।

করোনা নিয়ন্ত্রণে রাশিয়া প্রথমদিকে সাফল্য দেখালেও এখন দেশটিতে ভাইরাসটি ছড়িয়ে পড়েছে। যুক্তরাষ্ট্রের পরেই দ্বিতীয় সর্বোচ্চ আক্রান্ত দেশ হয়েছে রাশিয়া। এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ২ লাখ ৫২ হাজার। আর মৃত্যু হয়েছে দুই হাজার ৩০৫ জনের। আক্রান্তের সংখ্যায় রাশিয়া দ্বিতীয় হলেও আমেরিকা ও ইউরোপের অনেক দেশের তুলনায় মৃতের সংখ্যা অনেক কম দেশটিতে। 

তৃতীয় সর্বোচ্চ আক্রান্ত দেশ যুক্তরাজ্য। এখন পর্যন্ত  দেশটিতে ২ লাখ ৩৪ হাজার মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। আর দ্বিতীয় সর্বোচ্চ ৩৩ হাজার ৬৯৩ জন মারা গেছেন দেশটিতে।

স্পেনে চতুর্থ সর্বোচ্চ আক্রান্ত হয়েছে ২ লাখ ২৯ হাজার জন এবং মৃত্যুর সংখ্যায় দেশটি পঞ্চম। করোনায় স্পেনে মারা গেছেন ২৭ হাজার ৩২১ জন ।

এদিকে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বাংলাদেশে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ২৮৩ জনের। বৃহস্পতিবার (১৪ মে) পর্যন্ত মোট আক্রান্ত হয়েছেন ১৮ হাজার ৮৬৩ জন।

তবে বেসরকারি প্রতিবেদনে বলা হয়েছে গত ২ মাসে দেশে করোনা উপসর্গ নিয়ে মারা গেছে ৯২৯ জন।

ডিএস/এএইচ

অনলাইন আপডেট

আর্কাইভ