মঙ্গলবার ০২ জুন ২০২০
Online Edition

করোনা সংক্রমণকে কেন্দ্র করে পশ্চিমবঙ্গে হিন্দু-মুসলিম সংঘর্ষ

বিবিসি বাংলা : করোনা ভাইরাস পরীক্ষা এবং লোকজনকে কোয়ারেন্টিনে নিয়ে যাওয়াকে কেন্দ্র করে পশ্চিমবঙ্গের হুগলীতে সাম্প্রদায়িক সংঘর্ষের খবর এসেছে।
হিন্দু আর মুসলমান - উভয় সম্প্রদায়ের দোকান, বাড়ি ভাঙচুর, অগ্নিসংযোগ আর বোমাবাজি হয়েছে।
কলকাতা থেকে আমাদের সংবাদদাতা অমিতাভ ভট্টাশলী জানান, রবিবার প্রথম উত্তেজনা তৈরি হলেও পুলিশ বেশ কয়েকজনকে গ্রেপ্তার করার পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে এসেছিল। কিন্তু মঙ্গলবার দুপুর থেকে নতুন করে সংঘর্ষ ছড়িয়ে পড়ে। এখনও পর্যন্ত মোট ১১২ জনকে গ্রেপ্তার করা হয়েছে।
স্থানীয় সূত্রগুলি বলছে, কয়েকদিন আগে করোনাভাইরাস পরীক্ষার একটি শিবির করা হয়েছিল তেলেনিপাড়া এলাকায়। পরীক্ষায় প্রথমে একজন আর তারপরে আরও কজনের পজিটিভ রিপোর্ট আসে। ঘটনাচক্রে তারা সকলেই মুসলমান। একজন স্থানীয় বাসিন্দা বলছিলেন, "ক্যাম্পটা মুসলমান প্রধান এলাকায় হয়েছিল, তাই স্বাভাবিকভাবেই পজিটিভ এলে মুসলমানদেরই হবে। কিন্তু সেটা নিয়ে হিন্দুদের একাংশ মুসলমানদের বিরুদ্ধে বিদ্বেষ ছড়াতে থাকে। মুসলমানরাই করোনা ছড়াচ্ছে বলে টিটকিরি দেওয়া হয়।"
যেসব ছবি ও ভিডিও সামাজিক মাধ্যমে ছড়িয়েছে, তাতে দেখা যাচ্ছে উভয় পক্ষেরই দোকান বাড়ি ভাঙচুর করা হয়েছে। ওই অঞ্চলে ইন্টারনেট বন্ধ করা হয়েছে যাতে কেউ গুজব ছড়িয়ে অশান্তি না বাড়াতে পারে।

অনলাইন আপডেট

আর্কাইভ