মঙ্গলবার ২৬ মে ২০২০
Online Edition

যুক্তরাজ্যে আটকেপড়া বাংলাদেশিরা দেশে ফিরছেন আজ

সংগ্রাম অনলাইন ডেস্ক: যুক্তরাজ্যে আটকে পড়া ১২৫ জন বাংলাদেশি নাগরিকের সোমবার সকালে লন্ডন থেকে ঢাকা পৌঁছানোর কথা রয়েছে, যাদের মধ্যে বেশিরভাগই শিক্ষার্থী।

করোনাভাইরাস মহামারির প্রভাবে ঢাকা ও লন্ডনের মধ্যে আন্তর্জাতিক ফ্লাইট স্থগিত হওয়ার পর থেকে তারা যুক্তরাজ্যে আটকে ছিলেন।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিশেষ চার্টার্ড বিমান- বিজি-৪০৪১ বাংলাদেশি নাগরিকদের নিয়ে সন্ধ্যা ৭টা ৪৫ মিনিটে (লন্ডনের সময়) লন্ডন ছাড়ে।

যুক্তরাজ্যে বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনিম হিথ্রো বিমানবন্দরে দেশে ফেরত আসা যাত্রীদের বিদায় জানান।

লন্ডনে অবস্থিত বাংলাদেশ হাইকমিশন জানিয়েছে, সোমবার সকাল ৯টা ৪৫ মিনিটে বিমানটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের কথা রয়েছে।

এর আগে লন্ডনে বাংলাদেশ হাইকমিশনের অনুরোধে সরকার জাতীয় পতাকাবাহী এবং বাংলাদেশ বিমান বাহিনী কল্যাণ ট্রাস্ট (বিএএফডব্লিউটি) কর্তৃক চার্টার্ডে পরিচালিত এ ফ্লাইটটির ব্যবস্থা করে।

হাইকমিশনার তাসনিম বলেন, ‘এ বিমানটি পরিচালনা করার উদ্যোগ নেয়ায় আমরা বাংলাদেশ সরকার, বিশেষত প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্র মন্ত্রণালয় এবং বাংলাদেশ বিমান বাহিনীর প্রতি কৃতজ্ঞ।’

তিনি জানান, প্রাথমিকভাবে ২০০ জনেরও বেশি শিক্ষার্থী বুকিং দিলেও বাংলাদেশে ফিরে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকার ভয়ে অনেকেই শেষ মুহূর্তে তাদের বুকিং বাতিল করেছে।

তবে যাত্রীদের স্বাস্থ্য মূল্যায়নের ওপর ভিত্তি করে লন্ডনে বাংলাদেশ হাইকমিশন কর্তৃক জারি করা স্বাস্থ্য ছাড়পত্রে হাইকমিশনার তাসনিম সকল শিক্ষার্থীকে আশ্বাস দিয়েছেন যে তাদেরকে কেবল হোম কোয়ারেন্টাইনে থাকতে হবে। 

একইভাবে ঢাকা থেকে লন্ডন যাতায়াতকারী সকল যাত্রীদের জন্য হোম কোয়ারেন্টাইনের ব্যবস্থা করেছে হাইকমিশন।

‘হাইকমিশন থেকে আমরা বিনীতভাবে জানাতে চাই যে, ঈদুল ফিতর উৎসবের আগে যুক্তরাজ্যে আটকেপড়া অনেক শিক্ষার্থীকে তাদের পরিবারের সাথে একত্রিত করতে পেরে আমরা আনন্দিত,’ বলেন হাইকমিশনার।

-ইউএনবি

অনলাইন আপডেট

আর্কাইভ