মঙ্গলবার ০২ জুন ২০২০
Online Edition

করোনা মহামন্দায় অর্থের ঝড় তুলতে যাচ্ছে ব্রাজিল

১০ মে, রয়টার্স : ব্রাজিলে করোনা মহামারিতে চরম মহামন্দার ক্ষেত্রে অর্থনীতিতে অর্থের ঝড় তুলতে যাচ্ছে দেশটির কেন্দ্রীয় ব্যাংক। শনিবার এ তথ্য জানিয়েছেন দেশটির অর্থনীতিমন্ত্রী পলো গুদেস।

গুদেস বলেন, অর্থনীতির বিপর্যয়ের ক্ষেত্রে, বিভিন্ন বাণিজ্যিক প্রতিষ্ঠানসহ ছোট ছোট ব্যবসা প্রতিষ্ঠানকে তরল সম্পদ সরবরাহ করবে কেন্দ্রীয় ব্যাংক। এ তারল্যের জন্য যদি অসীম চাহিদাও থাকে, সেক্ষেত্রে অর্থনীতিতে আমরা অর্থের ঝড় তুলব।

তিনি আরো বলেন, করোনায় ধস নামা অর্থনীতিতে ঘুরে দাঁড়াতে ‘ভি শেইপড’ পদ্ধতি বেছে নিচ্ছে লাতিন আমেরিকার শীর্ষ অর্থনীতির এ দেশটি। এরইমধ্যে অর্থনীতিতে গুরুত্বপূর্ণ প্রতীকগুলো সংরক্ষিত রয়েছে।

অর্থনীতিতে ঘুরে দাঁড়ানোর বিষয়ে তিনি বলেন, এ করোনা পরিস্থিতিতে অর্থনৈতিক বিপর্যয় কাটিয়ে কিভাবে দ্রুত ঘুরে দাঁড়াতে পারে সেই চেষ্টাই করে যাচ্ছে ব্রাজিল। এজন্য সম্প্রতি নির্ধারিত ব্যাংকহার কমিয়ে ৭৫ পয়েন্টের ভিত্তিতে ৩ শতাংশ করা হয়েছে।

এর আগে বৃহস্পতিবার দেশটির সরকার করোনা সংকট মোকাবেলায় জরুরি সহযোগিতার জন্য অতিরিক্ত অর্থব্যয়ের অনুমোদনের সাংবিধানিক সংশোধনী আনা হয়। সংশোধনীতে কেন্দ্রীয় ব্যাংককে ব্যক্তিগত ও সরকারি খাতগুলো থেকে সম্পদ কেনার অনুমোদন দেয়া হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ