মঙ্গলবার ২৬ মে ২০২০
Online Edition

১০ মে একশ’ বাংলাদেশী শিক্ষার্থীকে বিশেষ ফ্লাইটে ফেরত পাঠাবে যুক্তরাজ্য

স্টাফ রিপোর্টার : করোনা ভাইরাসের কারণে যুক্তরাজ্যে আটকে পড়া ১০০ বাংলাদেশী শিক্ষার্থীকে ফেরত পাঠাবে যুক্তরাজ্য। ব্রিটিশ নাগরিকদের ঢাকা থেকে নিতে আসা বিশেষ ফ্লাইটে তাদের বাংলাদেশে ফিরিয়ে আনা হবে। বাংলাদেশ বিমান বাহিনীর তত্ত্বাবধানে বাংলাদেশ বিমানের বিশেষ ফ্লাইটটি আগামী ১০ মে লন্ডনের হিথ্রো বিমানবন্দর থেকে আটকে পড়া বাংলাদেশীদের ফিরিয়ে নিয়ে আসবে।
গত রোববার যুক্তরাজ্যে বাংলাদেশ হাইকমিশন এ তথ্য জানিয়েছে।
এতে বলা হয়, মার্চের শেষে কোভিড-১৯-এর কারণে আন্তর্জাতিক ফ্লাইট পরিচালন বন্ধ হয়ে যাওয়ার পর যুক্তরাজ্যে থাকা বাংলাদেশি নাগরিক ও শিক্ষার্থীদের প্রত্যাবাসনে বিষয়টিকে গুরুত্ব দেয়া হচ্ছে।
বিশাল সংখ্যক বাংলাদেশি শিক্ষার্থী প্রত্যাবাসনের জন্য নিবন্ধন করেছেন। আর যেহেতু বিশাল সংখ্যক বাংলাদেশি নিজ দেশে ফিরতে চাইছেন ফলে পররাষ্ট্র মন্ত্রণালয় ও বাংলাদেশ বিমান বাহিনীর সমন্বয়ে বাংলাদেশ হাইকমিশন সকল আটকে পড়া বাংলাদেশি নাগরিকদের জন্য বিশেষ ফ্লাইটের ব্যবস্থা করেছে।
এর আগে যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশ হাইকমিশনার সৈয়দা মুনা তাসনিম ১০০ বাংলাদেশি শিক্ষার্থীদের প্রত্যাবাসনের জন্য যুক্তরাজ্যের পররাষ্ট্র দফতর ও ঢাকার ব্রিটিশ হাইকমিশনের কাছে অনুরোধ করে। তার প্রেক্ষিতে ব্রিটিশ সরকার নিজ নাগরিকদের যে বিশেষ ফ্লাইটে ফিরিয়ে নিয়ে যাবে, সেই ফ্লাইটে বাংলাদেশি শিক্ষার্থীদের প্রত্যাবসনের বিষয়ে রাজি হয়েছে।
বাংলাদেশ হাইকমিশন যুক্তরাজ্যে আটকে পড়া ফিরতে ইচ্ছুক সকল বাংলাদেশিদের জরুরি ভিত্তিতে হাইকমিশনের কাছে নিবন্ধনের আহ্বান জানিয়েছে। যেহেতু আসন সংখ্যা সীমিত তাই প্রাপ্যতার ওপর নির্ভর করে যারা আগে আসবেন, তাদেরই আগে আসন বরাদ্দ দেয়া হবে।
যারা নিবন্ধন করবেন সে যাত্রীদের সঙ্গে হাইকমিশন যোগাযোগ করে ফ্লাইটের বিস্তারিত জানিয়ে দেবে। এছাড়া যে যাত্রীরা বর্তমানে বাংলাদেশে আটকে পড়েছেন এবং যুক্তরাজ্যে ফিরে যেতে চান, তাদের বাংলাদেশ বিমান বাহিনীর ওয়েলফেয়ার ট্রাস্টের ওয়েবসাইটে নিবন্ধন করতে আহ্বান জানিয়েছে বাংলাদেশ হাইকমিশন।
এছাড়া আরও বিস্তারিত তথ্যের জন্য +৪৪-০৭৭৬৯৪৪১০৩০, +৪৪-০৭৪০৪৬৮৭৭৪৫ নম্বরে অথবা mahfyua.sultana@mofa.gov.bd এবং monirul.hoque@mofa.gov.bd ইমেইলে যোগাযোগের আহ্বান জানিয়েছে বাংলাদেশ হাইকমিশন।
এদিকে বাংলাদেশ বিমান বাহিনীর ওয়েলফেয়ার ট্রাস্টের ওয়েবসাইট থেকে জানা গেছে, ব্রিটিশ-বাংলাদেশি নাগরিকদের আনা-নেয়ায় একটি বিশেষ ফ্লাইট পরিচালনা করবে বাংলাদেশ বিমানবাহিনী।
এতে জানানো হয়, ওয়েলফেয়ার ট্রাস্টের তত্ত্বাবধানে একটি বিশেষ ফ্লাইট (বিমান বাংলাদেশ এয়ার লাইন্সের বোয়িং-৭৭৭) আটকে পড়া ব্রিটিশ-বাংলাদেশি নাগরিকদের আনা-নেয়ার জন্য পরিচালনার পরিকল্পনা করা হয়েছে। আগ্রহী যাত্রীদের ওয়েব সাইটে গিয়ে নিবন্ধন করতে অনুরোধ করা হয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ