শুক্রবার ২১ জানুয়ারি ২০২২
Online Edition

করোনা জয়ের আগে অলিম্পিক নয় : জাপানের প্রধানমন্ত্রী

পুরো বিশ্ব এখন করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াই করছে। বন্ধ হয়ে গেছে সবধরনের ক্রীড়া আসর। এ পরিস্থিতির উন্নতি না হলে আগামী বছরও অলিম্পিক আয়োজনের সম্ভাবনা নেই বলে জানিয়েছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে।

গত মাসেই করোনা সংক্রমণের কথা চিন্তা করে টোকিও অলিম্পিক ২০২১ সালের জুলাই পর্যন্ত পিছিয়ে দেওয়ার ঘোষণা দেয় আন্তর্জাতিক অলিম্পিক কমিটি এবং জাপান সরকার। কিন্তু করোনা আক্রান্ত ও মৃতের সংখ্যা বেড়েই চলেছে এবং ভ্যাকসিনও নিকট ভবিষ্যতে আবিষ্কারের কোনো সম্ভাবনা দেখা যাচ্ছে না। এ অবস্থায় আপাতত অলিম্পিকের মতো বৈশ্বিক ক্রীড়া আসর আয়োজন না করার নিদান দিচ্ছেন বিশেষজ্ঞরা। জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের বক্তব্যেও সেই কথারই প্রতিফলন দেখা গেল। তিনি বলেন, ‘আমাদের বলা হয়েছে, অলিম্পিক এবং প্যারা-অলিম্পিক অবশ্যই পূর্ণ আকারে আয়োজন করতে হবে, তবে অ্যাথলেট এবং দর্শকদের নিরাপদে অংশগ্রহণ নিশ্চিত করতে হবে। কিন্তু করোনা ভাইরাস নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত এটা অসম্ভব।’

পরিস্থিতি এমন থাকলে আগামী বছর টোকিও অলিম্পিক আয়োজন করবে কি না, বুধবার পার্লামেন্টের বিরোধীদলীয় এক আইনপ্রণেতার এমন প্রশ্নের জবাবে আবে এসব কথা বলেন।

অনলাইন আপডেট

আর্কাইভ