শুক্রবার ০৭ আগস্ট ২০২০
Online Edition

ভেনেজুয়েলার কারাগারে সহিংসতা নিহত বেড়ে ৫২

৩ মে, বিবিসি : ভেনেজুয়েলার পশ্চিমাঞ্চলীয় শহর গুয়ানারের লস লিয়ানোস কারাগারে সহিংসতায় নিহত বেড়ে ৫২ জন হয়েছে। কারারক্ষী ও গভর্নরসহ আহত হয়েছে আরও বেশ কয়েকজন। কারাগার পর্যবেক্ষণকারী সংস্থা ভেনেজুয়েলান প্রিজন অবজারভেটরির বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম জানিয়েছে, খাদ্য ও পানির সংকট নিয়ে ক্ষুব্ধ হয়ে উঠেছিল বন্দিরা। সরকারের দাবি, বন্দিরা কারাগার ভেঙে পালানোর চেষ্টা করলে সংঘর্ষ ছড়িয়ে পড়ে।

সম্প্রতি করোনা ভাইরাসের বিস্তার প্রতিরোধে বাড়তি কড়াকড়ি আরোপ করা হয়েছে ভেনেজুয়েলার কারাগারগুলোতে। নতুন বিধি অনুযায়ী স্বজনদের কাছ থেকে খাবার সরবরাহ বন্ধ হয়ে যাওয়ায় অসন্তোষ দেখা দেয় বন্দিদের মধ্যে। তাছাড়া লস লিয়ানোস কারাগারে আড়াইশো বন্দি থাকতে পারে। কিন্তু অন্য জায়গায় বন্দিদের রাখার ব্যবস্থা করতে না পেরে একসঙ্গে গাদাগাদি করে ওই জেলে প্রায় সাড়ে পাঁচশো বন্দিকে রাখা হয়েছিল।

ভেনেজুয়েলার কারামন্ত্রী আইরিস ভ্যারেলা সেদেশের একটি সংবাদমাধ্যমকে জানিয়েছেন, কারাগারটিতে সংঘর্ষের ঘটনা ঘটেছে। তবে এতে কতজন মারা গেছেন তা নিশ্চিত করেননি তিনি। ওই প্রতিবেদনে বলা হয়, বন্দিরা জেল ভেঙে পালানোর চেষ্টা করেছিল।

বন্দিরা পালানোর প্রচেষ্টা চালিয়েছিল বলে কারা কর্তৃপক্ষের এ দাবি নিয়ে সন্দেহ প্রকাশ করেছে ভেনেজুয়েলান প্রিজন অবজারভেটরি। এ ব্যাপারে তদন্তের দাবি জানিয়েছে তারা।

অনলাইন আপডেট

আর্কাইভ