রবিবার ১২ জুলাই ২০২০
Online Edition

সৌদিতে করোনা  নিয়ে গুজব রটালে ৫ বছরের জেল!

৩ মে, আরব নিউজ : সৌদি আরবের করোনা ভাইরাস নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব রটিয়ে অস্থিরতা সৃষ্টি করলে ৫ বছরের কারাদণ্ড দেয়া হবে বলে হুশিয়ার করেছে দেশটির সরকার।

একইসঙ্গে গুজব রটনাকারীকে ৩০ লাখ রিয়াল (৮ লাখ মার্কিন) ডলার অর্থদণ্ড ও করা হবে।খবর আরব নিউজের। মহামারী করোনা ভাইরাস নিয়ে কেবলমাত্র দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বারাষ্ট্র মন্ত্রণালয়ের দেয়া তথ্য সত্য এবং বিশ্বাসযোগ্য বলে সৌদির পাবলিক প্রসিকিউটর অফিস জানিয়েছে।

এছাড়া করোনা ভাইরাস নিয়ে অন্য কোন তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করলে তা দণ্ডনীয় অপরাধ বলে বিবেচিত হবে বলে জানানো হয়।

রিয়াদের পুলিশের মুখপাত্র কর্নেল শাকির আল-তুয়াইজরি গত শনিবার সামাজিক যোগাযোগ মাধ্যমে এক ভিডিওবার্তায় এ সতর্কতা জারি করেন। এ সময় ফেসবুকে ছড়ানো কয়েকটি মিথ্যা তথ্য সম্পর্কে সবাইকে অবহিত করেন। এ সব গুজবের মধ্যে ছিল, দোকানে নিত্য প্রয়োজনীয় পণ্য ফুরিয়ে আসছে, দ্রুত কিনে আনুন। এছাড়া দেশটিতে জারি করা কারফিউ নিয়েও বিভ্রান্তিমূলক তথ্য ছড়ানো হয় সামাজিক যোগাযোগ মাধ্যমে।

এ ধরণের গুজব ছড়ানোর দায়ে বেশ কয়েকজনকে গ্রেফতার করেছে পুলিশ।

সৌদি আইন পরিষদের সদস্য এবং আন্তর্জাতিক আইনজীবী সমিতির নেতা দিমাহ আল-শরিফ সবাইকে এ দুর্যোগের সময় দায়িত্বশীল আচরণের আহ্বান জানান। কেউ এ ধরণের বিভ্রান্তিকর তথ্য পেলে অন্য কাউকে শেয়ার না করে মুছে ফেলার অনুরোধ করেন তিনি।

সৌদি আরবের আইনে এ ধরনের গুজব বা মিথ্যা তথ্য প্রচারকারী, নিজের অ্যাকাউন্টে এ ধরণের মিথ্যা তথ্য সেভ করা বা অন্য কাউকে পাঠানো- এ সবই সাইবার অপরাধ হিসেবে বিবেচিত হবে।

এ ধরনের অপরাধের সাজা ৫ বছরের কারাদণ্ড এবং ৩০ লাখ রিয়াল অর্থদণ্ড।

অনলাইন আপডেট

আর্কাইভ