ঢাকা, মঙ্গলবার 14 July 2020, ৩০ আষাঢ় ১৪২৭, ২২ জিলক্বদ ১৪৪১ হিজরী
Online Edition

ইরানের গানবোট ধ্বংসের নির্দেশ দিলেন ট্রাম্প

সংগ্রাম অনলাইন ডেস্ক: পারস্য উপসাগরে ইরানের যেসব গানবোট মার্কিন রণতরীকে উত্যক্ত করে সেগুলোকে ধ্বংস করার নির্দেশ দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বুধবার একটি টুইট বার্তায় ট্রাম্প এ নির্দেশ দেন।

টুইট বার্তায় ট্রাম্প বলেন, আমি মার্কিন নৌবাহিনীকে বলে দিয়েছি ইরানের যেসব গানবোট আমাদের রণতরীগুলোকে উত্যক্ত করে সেগুলোকে গুলি করে ধ্বংস করতে।পরে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় পেন্টাগনের পক্ষ থেকেও প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এই নির্দেশের খবর নিশ্চিত করা হয়।

এর আগে পেন্টাগন জানায়, পারস্য উপসাগরে মার্কিন যুদ্ধজাহাজকে উত্যক্ত করছে ইরানের টহলরত গানবোট।

সম্প্রতি পারস্য উপসাগরে ইরানের নৌ বাহিনী এবং মার্কিন সামরিক বাহিনীর মধ্যে সংঘাতময় পরিস্থিতি সৃষ্টি হওয়ার পর এই প্রথম ডোনাল্ড ট্রাম্প এ ধরনের টুইটার পোস্ট দিলেন।

এদিকে ট্রাম্পের টুইটের প্রেক্ষিতে ইরানের আমর্ড ফোর্সের মুখপাত্র বলেন, অন্যকে হয়রানি করার বদলে আমেরিকার উচিত তাদের বাহিনীকে করোনা ভাইরাস সংক্রমণ থেকে সুরক্ষা করা।

আইআরজিসি গত রোববার একটি ভিডিও ক্লিপ প্রকাশ করেছে যাতে দেখা যাচ্ছে- ইরানের সামরিক বোট থেকে মার্কিন যুদ্ধজাহাজকে সতর্ক করা হচ্ছে। মার্কিন ওই জাহাজটি ইরানি পানিসীমার দিকে এগিয়ে যাচ্ছিল। ভিডিওতে দেখা যায় আইআরজিসি'র একজন কর্মকর্তা মার্কিন জাহাজকে ওই এলাকায় ইরানি জেলেদের মাছধরা জাহাজে তল্লাশি চালানো কিংবা ইরানি নাগরিকদের আটক করার প্রচেষ্টা বন্ধের জন্য সতর্ক করছেন।

আইআরজিসি ওই কর্মকর্তা আরো হুঁশিয়ারি উচ্চারণ করেন যে, মার্কিন সেনারা যদি ইরানের এই নির্দেশনা অমান্য করে তাহলে তাদেরকে ইরানের আইন অনুসারে পরিণতি ভোগ করতে হবে।

সমালোকরা বলছেন, মার্কিন জনগণ যখন করোনাভাইরাস মোকাবেলার ক্ষেত্রে ডোনাল্ড ট্রাম্পের ব্যর্থতা নিয়ে প্রচণ্ডভাবে ক্ষুব্ধ তখন তিনি তাদের দৃষ্টিকে ভিন্ন দিকে নেয়ার চেষ্টা করছেন।এর আগে দেশটিতে অভিবাসন আবেদন সাময়িকভাবে বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন ট্রাম্প।ইরানকে এই হুমকি প্রদানও একই উদ্দেশে দেয়া হয়েছে বলে মনে করা হচ্ছে। 

ডিএস/এএইচ

অনলাইন আপডেট

আর্কাইভ