ঢাকা, সোমবার 1 June 2020, ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭, ৮ শাওয়াল ১৪৪১ হিজরী
Online Edition

করোনাভাইরাসে বিশ্বে মৃতের সংখ্যা ১ লাখ ৭০ হাজার ছাড়াল

সংগ্রাম অনলাইন ডেস্ক: প্রাণঘাতী করোনাভাইরাসে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা এক লাখ ৭০ হাজার ছাড়িয়েছে। আন্তর্জাতিক জরিপকারী ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারে এ খবর জানায়।

সংস্থাটি থেকে প্রাপ্ত তথ্যানুযায়ী, বিশ্বে এখন পর্যন্ত করোনায় ১ লাখ ৭০ হাজার ৪৩৫ জন (২১ শতাংশ) রোগী মারা গেছেন। এছাড়া আক্রান্ত হয়েছেন ২৪ লাখ ৭১ হাজার ৯৩০ জন।এদের মধ্যে বর্তমানে ১৬ লাখ ৬৩ হাজার ৯৭০ জন চিকিৎসাধীন এবং ৫৬ হাজার ৭৬৬ জন (৩ শতাংশ) আশঙ্কাজনক অবস্থায় রয়েছেন। সুস্থ হয়ে উঠেছেন ৬ লাখ ৪৫ হাজার ১১০ জন।

করোনাভাইরাস বাংলাদেশসহ বিশ্বের ২১০টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

আক্রান্ত ও মৃত উভয় সংখ্যার দিক থেকেই বর্তমানে বিশ্বে শীর্ষ অবস্থানে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত ৭ লাখ ৮৬ হাজার ৫৫৭ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এর মধ্যে মৃত্যু হয়েছে ৪২ হাজার ২০১ জনের।

মৃতের তালিকার দ্বিতীয়তে রয়েছে ইউরোপের দেশ ইতালি। দেশটিতে করোনায় মোট মৃত্যু হয়েছে ২৪ হাজার ১১৪ জনের। আর আক্রান্ত হয়েছে এক লাখ ৮১ হাজার ২২৮ জন।

তৃতীয় স্থানে রয়েছে স্পেন। দেশটিতে করোনায় মৃতের সংখ্যা ২০ হাজার ৮৫২ জন। মোট আক্রান্তের সংখ্যা ২ লাখ ২১০ জন।

এদিকে এশিয়া-ইউরোপের মধ্যঞ্চলীয় দেশ তুরস্কে করোনায় আক্রান্তের সংখ্যা আশঙ্কাজনকভাবে বাড়ছে। এখন পর্যন্ত সেখানে মোট আক্রান্তের সংখ্যা ৮৬ হাজার ৩০৬ জন। মৃত্যু হয়েছে ২ হাজার ১৭ জনের।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। ভাইরাসটির উৎপত্তিস্থল এই দেশটিতে এখন পর্যন্ত মোট আক্রান্ত হয়েছে ৮২ হাজার ৭৪৭ জন। এর মধ্যে ৪ হাজার ৬৩২ জনের মৃত্যু হয়েছে।

ডিএস/এএইচ

অনলাইন আপডেট

আর্কাইভ